ব্যাবসায়ী হত্যা : দুজনকে কারাদণ্ড ও জরিমানা

0
76

আদালতব্যবসায়িক বিরােধের জেরে মো. লোকমান নামে ফটিকছড়ির এক ব্যবসায়ীকে হত্যার দায়ে দুজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। এদের মধ্যে রমজান আলী নামে এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আরেক আসামি ননাইয়্যা ওরফে ডাইল্ল্যাকে ১০ বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একই রায়ে আদালত মোহাম্মদ ইউনূস ও নুরুল আলম সওদাগর নামে দুজনকে বেকসুর খালাস দিয়েছেন।

রোববার (২৪ জুলাই) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুন্সী আবদুল মজিদ এ রায় দেন।

রাষ্ট্রপক্ষের কৌসুলি ও অতিরিক্ত জেলা পিপি অ্যাডভোকেট বি কে বিশ্বাস বলেন, আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় আদালত দুজনকে কারাদণ্ড দিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, কাঠ ব্যবসা নিয়ে ‍বিরোধের জেরে ১৯৯৬ সালে ২২ অক্টোবর ফটিকছড়ি উপজেলার কাঞ্চনপুর তেলিপাড়া এলাকার কাঠ ব্যবসায়ী লোকমানকে মারধর করে গুরুতর আহত করা হয়। আহত অবস্থায় হাসাপাতলে নেওয়ার পর লোকমানের মৃত্যু হয়।

ঘটনার পরদিন লোকমানের বাবা পাঁচজনকে আসামি করে ফটিকছড়ি থানায় হত্যা মামলা দায়ের করেন। ১৯৯৭ সালের ২০ ফেব্রুয়ারি পুলিশ তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। আদালতে রাষ্ট্রপক্ষ মোট ১১ জন সাক্ষীর সাক্ষ্য উপস্থাপন করে। নূর হোসেন নামে একজন আসামি বিচার চলাকালে মারা যান।

দণ্ডিত আসামিদের মধ্যে রমজান পলাতক আছে।