ভারতকে অর্থনৈতিক জোনের জায়গা দেবে বাংলাদেশ

0
84

ভারতীয় শিল্পপতিদের জন্য বিশেষ অর্থনৈতিক জোন তৈরির জায়গা দিতে রাজি হয়েছে বাংলাদেশ। এই স্থান তৈরির জন্য বাংলাদেশ ১৬টি জায়গা নির্বাচন করেছে। সেখান থেকে ভারতকে একটি জায়গা বেছে নেওয়ার কথা বলা হয়েছে। বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আজ শনিবার বিকেলে দিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় যৌথ পরামর্শমূলক কমিটি বা জেসিসির বৈঠকে ভারতের শিল্পপতিদের দেওয়া বিশেষ অর্থনৈতিক জোন তৈরির প্রস্তাবে সাড়া দেয় বাংলাদেশ। ওই বৈঠকে যোগ দেওয়ার জন্য ব্যবসায়ী ও কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল নিয়ে ভারতে গেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

মূলত, বাংলাদেশ ও ভারতের অমীমাংসিত নানা বিষয় নিয়ে আলোচনার জন্য মাঝেমধ্যেই জেসিসির এই বৈঠক অনুষ্ঠিত হয়। তবে বাংলাদেশের তরফ থেকে আলোচিত অমীমাংসিত ইস্যু—তিস্তার পানিবণ্টন, সীমান্ত চুক্তি ইত্যাদি নিয়ে আজকের বৈঠকে কোনো সমাধান আসেনি।

বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, ঢাকা ও কলকাতার মধ্যে চালু থাকা ট্রেন মৈত্রী এক্সপ্রেসের বহনক্ষমতা আগামী সোমবার থেকে আরও বাড়ানো হবে। সেই সঙ্গে প্রতি সপ্তাহে দুইবারের বদলে তিনবার ট্রেন ছাড়ার সিদ্ধান্তও নেওয়া হয়। এ ছাড়া ভারতের গৌহাটি-শিলং থেকে ঢাকা রুটে একটি বাস চলাচলের জন্য এ বছরের মধ্যেই পরীক্ষামূলক যাত্রা শুরু করবার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সমুদ্রপথে বাংলাদেশের সঙ্গে ভারতের মধ্যে যাত্রীবাহী নৌযান চালুর সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে বাংলাদেশের পরমাণু ও মহাকাশ প্রযুক্তির জন্য সহায়তা দেওয়ার প্রস্তাব করেছে ভারত।