ভারতের পেঁয়াজভর্তি ২৬০ ট্রাক বাংলাদেশে

0
465

সোনামসজিদ স্থলবন্দর

ভারতের মহদিপুর স্থলবন্দরে গত সাত দিন ধরে আটকে থাকা পেঁয়াজভর্তি ২০০ ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে। মহদিপুর স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ভূপতি মন্ডল জানান, শুক্রবার দুপুর সাড়ে ১২টা থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বিশেষ ব্যবস্থায় ভারতের পেঁয়াজভর্তি ট্রাকগুলো প্রবেশ করতে শুরু করেছে। সন্ধ্যা ৬টার মধ্যে সবগুলো ট্রাক প্রবেশ করবে।

তিনি বলেন, ভারতের শিল্প-বাণিজ্য মন্ত্রণালয় এক নির্দেশনা জারি করে ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর ফলে মহদিপুর স্থলবন্দরে পেঁয়াজভর্তি প্রায় ২০০ ট্রাক আটকা পড়ে। মহদিপুরের স্থানীয় রপ্তারিকারকেরা এ পেঁয়াজ রপ্তানির অনুমতি চেয়ে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করলে তা অনুমোদন দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার উভয় বন্দরে সাধারণ ছুটি থাকার পরও দুপুর থেকে পেঁয়াজভর্তি ট্রাকগুলো বিশেষ ব্যবস্থায় বাংলাদেশে ঢুকতে শুরু করে।

সোনামসজিদ স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মেসবা আহমেদ জানান, দুপুর ৩টা পর্যন্ত পেঁয়াজভর্তি ৭০টি ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে। বাকিগুলো সন্ধ্যা ৬টার মধ্যে প্রবেশ করবে।

এ ব্যাপারে সোনামসজিদ স্থলবন্দরে দায়িতরত্ব কাস্টমস পরির্দশক বুলবুল জানান, শুক্রবার দুপুর সাড়ে ১২টা থেকে মহদিপুর স্থলবন্দর থেকে পেঁয়াজভর্তি ট্রাকগুলো সোনামসজিদ স্থলবন্দরে প্রবেশ করছে।

হিলি স্থলবন্দর

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হলেও বেলা ১২টা ২০মিনিট থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজবোঝাই ভারতীয় ট্রাক বাংলাদেশে আসা শুরু হয়েছে।

হিলি স্থলবন্দরের ব্যবসায়ী মোর্শেদুর রহমান ও নাজমুল হক জানান, চলতি বর্ষা মৌসুমে ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপক বন্যায় পেঁয়াজ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে ভারতে পেঁয়াজের সঙ্কট সৃষ্টি হলে দাম কয়েকগুণ বেড়ে যায়। অভ্যন্তরীণ মজুদ স্বাভাবিক রাখতে এবং জনদুর্গতি ঠেকাতে সে দেশের সরকার গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ করে দেয়। এ অবস্থায় সীমান্তের ওপারে প্রায় ৬০টি ট্রাকে দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ আটকে থাকায় বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের ব্যবসায়ীদের ওপর চাপ সৃষ্টি করেন। অবশেষে ৫দিন পর পূর্বের এলসি করা পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে রফতানি করার অনুমতি দেওয়া হয়।

ওই ব্যবসায়িরা আরও জানান, গত কয়েকদিন ধরে পেঁয়াজের বস্তা ট্রাকে বাঁধা অবস্থায় ছিল। ফলে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এতে ব্যবসায়ীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা নুর আমিন জানান, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হলেও দুই দেশের ব্যবসায়ীদের অনুরোধে শুল্ক স্টেশনের কার্যক্রম স্বাভাবিক রাখা হয়েছে। কারণ বাজার স্থিতিশীল রাখতে আমদানি হয়ে আসা পেঁয়াজের চালান দ্রুত খালাস করা হচ্ছে। যাতে করে ব্যবসায়ীরা নিত্য প্রয়োজনীয় এই পণ্যটি দ্রুত বাজারজাত করতে পারেন।

এদিকে শুক্রবার আমদানি হয়ে আসা পেঁয়াজ বন্দরের মোকামগুলোতে মানভেদে ৮০-৯০ টাকা কেজিতে পাইকারি বিক্রি হচ্ছে।