‘ভিওএইচএইচ’র ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

0
178

গতকাল, ৪ মার্চ ২০১৯, সোমবার, সন্ধ্যায়, চট্রগ্রাম নগরীর আগ্রাবাদে অবস্থিত আলোকচিত্র শিক্ষা প্রতিষ্ঠান ভিওএইচএইচ (VOHH-voice of humanity and hope) এর তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে ভিওএইচএইচ কার্যলয়ে, এতে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা, প্রবীণ ফটোজার্নালিস্ট, চট্রগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা, জাপানে ইউনেস্কো পুরস্কার সহ নানা সম্মাননায় ভূষিত দেশবরেণ্য “দেবপ্রসাদ দাস দেবু”, ভিওএইচএইচ ফটোগ্রাফি ইনস্টিটিউট, ভিওএইচএইচ আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ও ভিওএইচএইচ ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা পরিচালক, ডকুমেন্টারী ফটোগ্রাফার “মোহাম্মদ শাহনেওয়াজ খান” এবং ভিওএইচএইচ এর শিক্ষার্থী বৃন্দ।

উক্ত অনুষ্ঠানে “দেবপ্রসাদ দাস দেবু” আলোকচিত্রী ও ফটো সাংবাদিক হিসাবে তার ৪৮ বছরের কর্মজীবনের নানা দিক, অভিজ্ঞতা ও চ্যালেঞ্জ, ভিওএইচএইচ এর শিক্ষার্থীদের সামনে তোলে ধরেন, বিশেষ করে মুক্তিযুদ্ধের ছবি, রাজীব গান্ধী থেকে শুরু করে নেলসন মেন্ডেলা, বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের বক্তিতার ছবি, চট্রগ্রামে গণহত্যার এবং দেশে ফেরার পর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূর্লভ কিছু ছবি তিনি ভিওএইচএইচ এর শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করেন। এর পাশাপাশি তার প্রকাশিত বই নিয়ে আলোচনা করেন এবং শিক্ষার্থীদের ছবি পর্যালোচনা করেন।

“মোহাম্মদ শাহনেওয়াজ খান” বলেন, ভিওএইচএইচ মাত্র তিন বছরে দেশ ও বিদেশে গ্রহণযোগ্যতা অর্জন করেছে যা সত্যি বিরল, কিছুদিন আগে ওয়ার্ল্ড প্রেস ফটো এর এডভাইজার মেম্বার, বিখ্যাত ফটোসাংবাদিক “কাদির ভেন লুইজেন” এর ভিওএইচএইচ অফিস পরিদর্শন এবং আলোকচিত্র কর্মশালা গ্রহণ তারই সাক্ষর। গত বছর আমরা চট্রগ্রামে প্রথমবারের মতো আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব এর আয়োজন করেছি, চট্রগ্রামের মতো সুবিধা বঞ্চিত একটি শহরে যা কঠিনতর। এমনকি, আমাদের কে লড়াই করতে হয়েছে চিন্তা, চেতনা কিংবা তথাকথিত ধারণার বিরুদ্ধে, সুন্দর ছবি কিংবা সুন্দর ছবি যারা তোলেন তাদের কে যেখানে নায়কের দরজা দেওয়া হয়, সেখানে গল্প ভিত্তিক, ডকুমেন্টারী ভিত্তিক, মানবতার জয়গান ও আলোকচিত্র কে মানুষের অধিকারে কাজে লাগানো ভিত্তিক আলোকচিত্রের চর্চা কে প্রতিষ্ঠা করার জন্য আমাদের কে সংগ্রাম করতে হচ্ছে। তার মানে এই নয় যে আমরা সুন্দর ছবির বিরুদ্ধে কিন্তু সুন্দর ছবির বাইরেও যে আলোকচিত্রের জগত রয়েছে, ভিওএইচএইচ সেই বার্তা পৌঁছে দিয়েছে।

তিনি আরো বলেন, দ্বিবার্ষিক ভিওএইচএইচ আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব আমাদের প্রধান ইভেন্ট, তাই এই বছর প্রতিষ্ঠা বার্ষিকী ছোট পরিসরে আয়োজন করেছি।

(উল্লেখ্য: ফটো সাংবাদিকতা ও ডকুমেন্টারী বিভাগে শতাদিক আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত, ভিওএইচএইচ এর প্রতিষ্ঠাতা পরিচালক “মোহাম্মদ শাহনেওয়াজ খান” সম্প্রতি আফ্রিকার বৃহত্তম এবং মর্যাদাপূর্ণ আড্ডিস আলোকচিত্র উৎসবে, ন্যাশনাল জিওগ্রাফির সৌজন্যে , আলোকচিত্রের ওপর কর্মশালা নেওয়ার জন্য এবং বিচারক হিসাবে ইথিওপিয়া অবস্থান করেন যা বাংলাদেশ, বিশেষ ভাবে চট্রগ্রামের জন্য খুবই মর্যাদাপূর্ণ এবং মাইলফলক, সাথে ছিলেন ওয়াশিংটন পোস্ট ও ন্যাশনাল জিওগ্রাফির এডিটর সহ অন্যান্য সুনামধন্য ব্যক্তিবর্গ। সূত্র: http://addisfotofest.com/projects-copy/)