মমিনুলের ১১০ মিনিটে ১০০ রান

0
90

মমিনুলের সেঞ্চুরিনিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় দিনের শুরুতেই সেঞ্চুরি তুলে নিয়েছেন বাংলাদেশের মিডল অর্ডার ব্যাটসম্যান মমিনুল হক।
ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন মমিনুল। ফাইল ছবি

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে সফরকারীদের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৪২ ওভারের খেলা শেষে স্বাগতিক বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৪৪ রান।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নেয়া মমিনুল অপরাজিত আছেন ১১০ রানে। অপর প্রান্তে সাকিব আল হাসান ৩ রানে ব্যাট করছেন।

এর আগে সকালে আগের দিনের ২ উইকেটে ১০৩ রান নিয়ে দিনের খেলা শুরু করেন দুই অপরাজিত ব্যাটসম্যান মমিনুল ও মার্শাল আইয়ুব।

আগের দিনের ১০৩ রানের সঙ্গে আরও ৩৭ রান যোগ করার পর দলীয় ১৩৪ রানে কিউই পেসার অ্যান্ডারসনের বলে স্লিপে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন আইয়ুব। তিনি করেছেন ২৫ রান।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বুধবার সকালে টসে জিতে ব্যাট করতে নামে সফরকারী নিউজিল্যান্ড। বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনে মধ্যাহ্ন বিরতির পর অলআউট হওয়ার আগে প্রথম ইনিংসে ৪৬৯ রানের বড় সংগ্রহ গড়ে অতিথিরা।

নিউজিল্যান্ডের পক্ষে উইলিয়ামসন ১১৪ ও ওয়াটলিং ১০৩ রান করেন।

বাংলাদেশের পক্ষে আব্দুর রাজ্জাক ৩টি, সোহাগ গাজী ও সাকিব আল হাসান ২টি এবং রুবেল হোসেন, নাসির হোসেন ও মমিনুল হক ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসের প্রথম ওভারেই কোনো রান না করেই সাজঘরে ফিরে যান তামিম। বোল্টের বলে উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি।

ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলে দলীয় ৮ রানে ব্রেসওয়েলের বলে এলবিডব্লিউর শিকার হয়ে তামিমের পথ ধরেন এনামুলও। তিনি করেন ৩ রান।

এরপর মার্শাল আইয়ুব ও মমিনুল হক প্রাথমিক ধাক্কা সামলে দলকে এগিয়ে নিতে থাকেন।

আগামী ২১ অক্টোবর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হবে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এছাড়া টাইগারদের সঙ্গে ৩টি এক দিনের ম্যাচেও মুখোমুখি হবে সফরকারী নিউজিল্যান্ড। খেলাগুলো হবে ২৯ ও ৩১ অক্টোবর এবং ৩ নভেম্বর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

আর সিলেট স্টেডিয়ামে ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের একমাত্র টি-২০ ম্যাচটি। এই ম্যাচ দিয়েই বাংলাদেশ সফর শেষ করবে নিউজিল্যান্ড।

চট্টগ্রামে বাংলাদেশের ৬৯তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে মার্শাল আইয়ুবের। ম্যাচ শুরুর আগে তাকে টেস্ট ক্যাপ পরিয়ে দেন সাবেক অধিনায়ক আকরাম খান।