মহাসড়কের মাঝখানে বাড়ি

0
110

ডেস্ক: মহাসড়কের মাঝখানে একেবারে দাঁড়িয়ে আছে একটি বাড়ি। চারদিক দিয়ে সব সময় দ্রুতগতিতে ছুটে যাচ্ছে গাড়ি। আর তার মাঝখানে দাঁড়ানো বাড়িতে দিব্যি বসবাস করছেন এক বৃদ্ধ দম্পতি। চীনের জেজিয়াং প্রদেশের ওয়েলিং শহরে রয়েছে এ মজার বাড়িটি।
মহাসড়কের মাঝখানে বাড়ি
সড়ক বানানোর লক্ষ্যে বৃদ্ধ ওই দম্পতির কাছ থেকে জমিটুকু কিনে নিতে চেয়েছিল চীন সরকার। কিন্তু ক্ষতিপূরণের অংকটা পছন্দ না হওয়ায় রাস্তার মাঝখানে একলা দাঁড়ানো নিজেদের পুরোনো বাড়িটিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন লু বোগেন ও তার স্ত্রী। জিয়াজাংইয়াং গ্রাম থেকে ওয়েলিং রেলস্টেশন পর্যন্ত যাওয়ার জন্যে এ মহাসড়কটি নির্মাণের উদ্যোগ নিয়েছে চীন সরকার। সড়কটি নির্মাণের জন্যে যে জমি দরকার তা সরকারের কাছে বেচে দিতে প্রতিবেশীরা রাজি হলেও বেঁকে বসেছেন লু বোগেন ও তার স্ত্রী। ফলে এখন আশপাশের সব বাড়ি ভেঙে রাস্তা নির্মাণ প্রায় শেষ হয়ে গেলেও অদ্ভুতভাবে রাস্তার মাঝখানে একটি বাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আর সেখানে দিব্যি বসবাসও করে যাচ্ছে সেই চীনা দম্পতি।

তাদের দাবি, সরকার যে টাকা ক্ষতিপূরণ হিসেবে দিচ্ছে, ওই টাকা দিয়ে নতুন করে ঘর তৈরি করা তাদের গক্ষে সম্ভব নয়। চীনে সমাজতান্ত্রিক শাসন আমলের বেশির ভাগ সময় ব্যক্তিমালিকানা প্রথা বিলোপ করা হয়েছিল। ফলে ওই সময় নাগরিকেরা খুব সহজে এক জায়গা থেকে আরেক জায়গায় চলে যেতে পারতেন। কিন্তু এখন দেশটিতে আইনকানুনের ওপর কড়াকড়ি জারি করা হয়েছে এবং কোনোরকম চুক্তিপত্র ছাড়া বলপ্রয়োগ করে কারও বিষয়সম্পত্তি ধ্বংস করাটা আইনত দণ্ডনীয়। ফলে বোগেন দম্পতির বাড়িটা দৃষ্টিকটু ও অদ্ভুত দেখালেও কারও কিছু করার নেই।