মহিষ পালনে ঋণ দেওয়ার নির্দেশ- কেন্দ্রীয় ব্যাংক

0
69

মহিষমহিষ পালনের জন্য বেশি করে কৃষিঋণ বিতরণ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এক্ষেত্রে ঋণের পরিমাণ ও মেয়াদ নিরূপণ এবং পরিশোধসূচি প্রণয়নের ক্ষেত্রে ব্যাংকগুলো নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। প্রয়োজনে প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা বা উপজেলা কার্যালয়ের কর্মকর্তাদের সুপারিশ বা পরামর্শ নেওয়া যাবে।

সম্প্রতি এ নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীকে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগ।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে প্রাণিসম্পদ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাণিসম্পদ উন্নয়নের লক্ষ্যে সরকারের প্রাণিসম্পদ নীতিমালা বাস্তবায়ন ও উদ্দেশ্য অর্জনে ব্যাংকগুলোকে প্রাণিসম্পদ খাতের উন্নয়নে বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে অন্যান্য গৃহপালিত প্রাণীর পাশাপাশি মহিষ পালনে কৃষিঋণ বিতরণের জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে।

এতে বলা হয়: গরুর পাশাপাশি মহিষ পালন একটি লাভজনক উপখাত। মহিষের দুধ প্রোটিনসমৃদ্ধ, যা পুষ্টি চাহিদা পূরণ এবং মহিষ পালনের মাধ্যমে উৎপাদিত মাংস দেশে বিদ্যমান আমিষের চাহিদা পূরণে সহায়তা করতে পারে। পাশাপাশি হালচাষ ও গ্রামীণ পরিবহনেও মহিষের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

এতে আরো বলা হয়, সমগ্র দেশে মহিষ পালনে ব্যাপক সম্ভাবনা থাকা সত্ত্বেও এ উপখাতে ঋণ বিতরণের পরিমাণ কম।

এ পরিপ্রেক্ষিতে বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি অনুসারে চর ও হাওর অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকার কৃষক ও খামারিদের মহিষ পালনে বেশি করে কৃষিঋণ বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।