মাদক থেকে যুব সমাজকে রক্ষা করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

0
77

 

চট্টগ্রামবিশ^বিদ্যালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণঅধিদপ্তর, চট্টগ্রামএর যৌথ উদ্যোগে ২৪ এপ্রিল ২০১৯ সকাল ১০ টায়চবি এ কে খানআইনঅনুষদ মিলনায়তনে‘মাদকদ্রব্যেরঅপব্যবহারপ্রতিরোধেতরুণপ্রজন্মেরসচেতনতাবৃদ্ধি’শীর্ষক এক সেমিনারঅনুষ্ঠিতহয়। সেমিনারেপ্রধানঅতিথি হিসেবেউপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রামবিশ^বিদ্যালয়েরমাননীয়উপাচার্য প্রফেসর ড. ইফতেখারউদ্দিন চৌধুরী। চবিআইনঅনুষদের ডিনপ্রফেসর এ বি এমআবু নোমানেরসভাপতিত্বে এতে সম্মানিতঅতিথি হিসেবে বক্তব্য রাখেনমাদকদ্রব্য নিয়ন্ত্রণঅধিদপ্তরেরমহাপরিচালকজনাব মো. জামালউদ্দীনআহমেদ। এতে বিশেষঅতিথির বক্তব্য রাখেনচট্টগ্রামপুলিশসুপারজনাবনুরেআলমমিনা। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেনঅনুষ্ঠানেরবিশেষঅতিথিমাদকদ্রব্য নিয়ন্ত্রণঅধিদপ্তরচট্টগ্রামবিভাগের অতিরিক্ত পরিচালকজনাব মো. মজিবুররহমানপাটওয়ারী। সেমিনারেচবিপ্রক্টরপ্রফেসর মোহাম্মদ আলীআজগর চৌধুরী বক্তব্য রাখেন। সেমিনারপরিচালনাকরেনআইনবিভাগেরসহকারীঅধ্যাপকজনাবসাঈদ আহসানখালিদ।
মাননীয়উপাচার্য তাঁরভাষণেউপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিকশুভেচ্ছাজানান।একটিঅত্যন্ত গুরুত্বপূর্ণ এবংতাৎপর্যপূর্ণ বিষয়েরওপর সেমিনারআয়োজনকরায়আয়োজকবৃন্দকে মাননীয়উপাচার্য বিশেষধন্যবাদ জানান।তিনিবলেন, মাদকএকটিসামাজিকঅভিশাপ। যুবসমাজকেধ্বংসকরারঅন্যতমহাতিয়ার। মাদকের রাহুগ্রাস থেকে যুবসমাজকেরক্ষাকরতেহলে দরকারসামাজিকসচেতনতা।তিনিবলেন, সমাজকে মাদকমুক্ত করতেহলেগড়েতুলতেহবেসামাজিক আন্দোলন। মাননীয়উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরওবলেন, জীবনেহতাশা-ব্যর্থতাবলতেকিছু নেই; সকলপ্রকারহতাশা-ব্যর্থতাকে পদদলিতকরেকঠোরপরিশ্রমেরমাধ্যমে পরিবার, সমাজ ও রাষ্ট্রকে আলোকিতকরারপ্রত্যয়ে অপ্রতিরোধ্য গতিতেএগিয়েযাবারআহবানজানান। প্রসঙ্গক্রমে মাননীয়উপাচার্য বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু তনয়াআধুনিকবাংলাদেশেররূপকারমাননীয়প্রধানমন্ত্রী দেশরতœ শেখহাসিনাবাংলাদেশকে মাদকমুক্ত করতেইতোমধ্যে মাদকের বিরুদ্ধে জিরোটলারেন্সনীতি ঘোষণাকরেছেন। যাসর্বমহলেপ্রশংসিতহয়েছে। চট্টগ্রামবিশ^বিদ্যালয়প্রশাসনওসকলের সম্মিলিতপ্রচেষ্টায়বিশ^বিদ্যালয়ক্যাম্পাসকেজঙ্গি-সন্ত্রাস-দুর্নীতি এবং মাদকমুক্ত রাখতেবিভিন্নসচেতনতামূলককর্মসূচি ওকর্মপরিকল্পনাগ্রহণকরেছে। যারসুফলআমাদের প্রাণপ্রিয়শিক্ষার্থীরাইতোমধ্যে পেতেশুরুকরেছে। মাননীয়উপাচার্য শিক্ষার্থীদেরকেসকলপ্রকার নেতিবাচককর্মকান্ডসহঅসত্য-অসুন্দরকেবর্জনকরেসত্য-সুন্দর ও আলোর পথে দিশারীহয়েশিক্ষাজীবনেরপ্রতিটিমূল্যবানমুহুর্তকে সঠিকভাবেকাজেলাগিয়েআলোকিতমানবসম্পদে পরিণতহওয়ারআহবানজানান। সেমিনারেমাদকদ্রব্য নিয়ন্ত্রণঅধিদপ্তরেরপক্ষ থেকে উক্ত দপ্তরেরমহাপরিচালকমাননীয়উপাচার্যকে ক্রেস্ট প্রদানকরেন। এ ছাড়াওচট্টগ্রামবিশ^বিদ্যালয়েরপক্ষ থেকে সম্মানিতঅতিথিবৃন্দকেমাননীয়উপাচার্য ক্রেস্ট প্রদানকরেন।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণঅধিদপ্তরেরমহাপরিচালকতাঁরভাষণেবলেন, যুবসমাজহচ্ছেজাতিরজনক বঙ্গবন্ধু শেখমুজিবুররহমানের স্বপ্নের সোনারবাংলাবিনির্মাণেরনিয়ামক শক্তি।তাদেরকেঅন্ধকারেরঅশুভশক্তিকেপ্রতিরোধ-নিধনকরেআলোর পথে এগিয়ে যেতেহবে। তিনিআরওবলেন, এখন‘যৌবনযার, বাংলাদেশকেকিছু দেয়ারসময়তার’।তাইতিনিশিক্ষার্থীদেরকেজ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ হয়ে দেশ-জাতিরআশাআকাঙ্খাপূরণে দৃশ্যমানঅবদানরাখারআহবানজানান।
সেমিনারেচবিবিভিন্নঅনুষদের ডিনবৃন্দ, হলেরপ্রভোস্টবৃন্দ, বিভাগীয়সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, বিশ^বিদ্যালয়েরশিক্ষকবৃন্দ, অফিসপ্রধানবৃন্দ, প্রশাসনেরবিভিন্নসংস্থার উর্ধতনকর্মকর্তাবৃন্দ এবংবিশ^বিদ্যালয়েরশিক্ষাথীবৃন্দ উপস্থিত ছিলেন। সেমিনারেবিভিন্নপবিত্রধর্মগ্রন্থ থেকে পাঠকরাহয়এবংজাতীয়সংগীতেরমাধ্যমে অনুষ্ঠানসূচিতহয়।