মানবতাবিরোধী অপরাধে ৩ রাজাকার কারাগারে

0
79

নোয়াখালীএকাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালীর তিনজনের জামিন আবেদন খারিজ করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার বিচারপতি আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্যরা হলেন বিচারপতি শাহীনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।

আসামিপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট গাজী তামিম ও অ্যাডভোকেট তারিকুল ইসলাম। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জাহিদ ইমাম।

তিন আসামি হলেন, মো. ইউসুফ, মো. আবদুল কুদ্দুস ও মো. জয়নাল আবেদিন।

এ বিষয়ে অ্যাডভোকেট গাজী তামিম সাংবাদিকদের বলেন, তিনজনই খুব অসুস্থ। তাই মানবিক কারণ দেখিয়ে তাদের জামিন আবেদন করেছি। আদালত জামিন নাকচ করে তাঁদের সুচিকিৎসার জন্য নির্দেশ দিয়েছেন।

গ্রেপ্তারি পরোয়ানা জারির পরই পাঁচজনের মধ্যে আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, মো. ইউসুফ ও মো. জয়নাল আবেদিন ও আবদুল কুদ্দুসকে গ্রেপ্তার করে নোয়াখালী পুলিশ।

২০১৪ সালের ১৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়ে গত বছরের ৩০ আগস্ট শেষ হয়। গত বছরের ৩১ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে হস্তান্তর করে তদন্ত সংস্থা।

এ ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করা হয়েছে। আনুষ্ঠানিক অভিযোগে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালীর সুধারামে ১১১ জনকে হত্যা-গণহত্যার তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।