মিরসরাইয়ে স্বেচ্ছাসেবী সংগঠনের পরিচ্ছন্নতা অভিযান

0
61

মিরসরাই সংবাদদাতা ::
“চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই” এই স্লোগানকে সামনে রেখে পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রামের মিরসরাইয়ে। পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে “পরিবর্তন চাই” মিরসরাই শাখার উদ্যোগে শনিবার (১৫ সেপ্টেম্বর) মিরসরাই পৌর সদরে সকাল ১১ টায় ময়লা আবর্জনা সংগ্রহ অভিযান শুরু হয়। “পরিবর্তন চাই” মিরসরাই শাখার কমান্ডার মো. আশরাফ উদ্দিন ফরহাদের নেতৃত্বে প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী সদস্য এই অভিযানে অংশ নেয়। এই অভিযান মিরসরাই পৌরসদরের ফুটওভার ব্রীজ থেকে শুরু হয়ে শেষ হয় মারুফ মডেল প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ে।
পরিচ্ছন্নতা অভিযানে যোগ দেন মিরসরাই পৌর মেয়র আলহাজ্ব মো. গিয়াস উদ্দিন, মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবির, পৌর কাউন্সিলর শাখের ইসলাম রাজু ও জহির হোসেন প্রমুখ। এছাড়া উক্ত অভিযানের সাথে একাত্মতা প্রকাশ করে অভিযানে যোগ দেন মিরসরাই উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন রক্তের বন্ধনে মিরসরাই, দূর্বার, মধ্যম আমবাড়িয়া যুব সংঘ ও রক্তিম পরিবারের সদস্যরা।
পরিচ্ছন্নতা অভিযান চলাকালীন সময় উক্ত সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্যরা মিরসরাই পৌর সদরের বিভিন্ন উন্মুক্ত স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা পলিথিন, কাগজ, সিগারেটের টুকরা, পরিত্যক্ত প্লাস্টিকের বোতল সহ যাবতীয় আবর্জনা সংগ্রহ করে। পরে এইসব আবর্জনা পৌরসভার নির্দিষ্ট ডাস্টবিনে ফেলা হয়। অভিযান চলাকালিন সময়ে স্বেচ্ছাসেবী সদস্যরা পথচারী, দোকানদার ও সর্বস্তরের সাধারন মানুষকে যত্রতত্র ময়লা না ফেলে পৌরসভার নিদিষ্ট ডাস্টবিনে ময়লা আবর্জনা ফেলার জন্য উদ্বুদ্ধ করে। এসময় তারা একটি সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়।
গনসচেতনতামুলক এই কর্মসূচী শেষে মিরসরাই পৌরসদরের মারুফ মডেল প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ে এ উপলক্ষে এক আলোচনা সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মিরসরাই উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ইয়াসমিন আক্তার কাকলী। অনুষ্ঠানের শেষ পর্যায়ে “পরিবর্তন চাই” এর পক্ষ থেকে একটি স্মারকলিপি উপজেলা চেয়ারম্যানের হাতে তুলে দেন উক্ত সংগঠনের মিরসরাই শাখার সদস্যরা।
এই বিষয়ে “পরিবর্তন চাই” এর মিরসরাই শাখার কমান্ডার মো. আশরাফ উদ্দিন ফরহাদ বলেন, উন্মুক্ত স্থানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলার জন্য গণসচেতনতা সৃষ্টির লক্ষে আমরা এই অভিযান পরিচালনা করেছি। তাছাড়া এই অভিযানে অংশগ্রহনকারী স্বেচ্ছাসেবীরা “সর্বদা ডাস্টবিনে ময়লা ফেলবো এবং অন্যদেরকেও নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে উদ্বুদ্ধ করবো” এই মর্মে শপথ করেছি।