মিলন বনিকের লেখায় চমকে দেয়ার মতো উপাদান রয়েছে

0
177

 

 

তসলিম খাঁ: কথাসাহিত্যিক মিলন বনিকের কিশোর গল্পগ্রন্থ ‘ঘুম পরিদের মিলনমেলায়’ ও কিশোর উপন্যাস  ‘খোকাদের পোড়োবাড়ি’-এর প্রকাশনা উৎসব গত ২৬ এপ্রিল চট্টগ্রাম একাডেমির ফয়েজ-নুর নাহার মিলনায়তনে দেশের নন্দিত কবি ও শিশুসাহিত্যিক রাশেদ রউফের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে আলোচক ছিলেন খ্যাতিমান শিশুসাহিত্যিক কবি সুজন বড়ুয়া, সাহিত্যিক-শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম,  প্রাবন্ধিক ড. উদিতি দাশ। শুভেচ্ছা বক্তব্য রাখেন, উৎসব উদযাপন পরিষদের আহবায়ক গল্পকার দীপক বড়ুয়া।

অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে কবি সুজন বড়ুয়া বলেন, “কথাসহিত্যিক মিলন বনিকের গল্প এবং উপন্যাসে রয়েছে চমকে দেয়ার মতো অনেক উপাদান। তার লেখায় শিশুমনস্ককে যেমন ধারণ করা হয়েছে তেমনি আছে লোকজ উপাদান যা শিশু কিশোরদের ইতিহাস ঐতিহ্যের কাছাকাছি নিয়ে যাবে। বাংলাদেশের গ্রামবাংলার যাপিত জীবনের চালচিত্র তিনি দক্ষতার সাথে ফুটিয়ে তুলেছেন।

ড. আনোয়ারা আলম বলেন, “কথাসাহিত্যিক মিলন বনিকের গল্পের বিষয় বৈচিত্র্য স্বতন্ত্র। রয়েছে মানব প্রেম দেশেপ্রেম গ্রামীণ ঐতিহ্য, রাজাকারদের বিচার যা সহজ সরল ভাষায় তুলে ধরেছেন। এই গল্প ও উপন্যাস পাঠে আমাদের শিশুকিশোরদের দেশপ্রেম ও মানবাতবোধে উদ্বুদ্ধ করবে। আশাজাগানিয়া বার্তা নিয়ে আগুনের ফুলকি হয়ে তারা দেশকে এগিয়ে নেবে”

ড. উদিতি দাশ বলেন, “কথাসাহিত্যিক মিলন বনিক গল্প ও উপন্যাস দু ক্ষেত্রেই সমান দক্ষতার পরিচয় দিয়েছেন”

কথাসাহিত্যিক-সাংবাদিক ইফতেখার মারুফের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক-কবি অরুণ শীল, গল্পকার-সাংবাদিক বিপুল বড়ুয়া, শিশুসাহিত্যিক উৎপলকান্তি বড়ুয়া, শিশুসাহিত্যিক জসীম মেহবুব, কবি রমজান আলী মামুন ও অধ্যাপক-কবি বাসুদেব খাস্তগীর। অনুভূতি ব্যক্ত করেন গ্রন্থের  লেখক কথাসাহিত্যিক মিলন বনিক। প্রকাশনা উৎসব অনুষ্টানে এসময় উপস্থিত ছিলেন নবীন-প্রবীণ বহু লেখক।