মেডিকেলে ভর্তির সুযোগ পাচ্ছেন প্রবাসী শিক্ষার্থীরা

0
70

বেসরকারি মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থী ভর্তির জন্য সংরক্ষিত ৫০ ভাগ কোটায় প্রবাসে অধ্যয়নরত বাংলাদেশি নন-ইমিগ্র্যান্ট শিক্ষার্থীদের জন্য ভর্তির সুযোগ প্রদানের চিন্তাভাবনা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ লক্ষ্যে শিগগিরই সরকারি বেসরকারি মেডিকেল কলেজ ভর্তি নীতিমালা সংশোধন ও হালনাগাদ করা হবে।

রোববার সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়। তবে কবে নাগাদ নীতিমালা সংশোধন হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র জানায়, বিশ্বের বিভিন্ন দেশে স্থায়ীভাবে বসবাসকারী (ইমিগ্র্যান্ট) বাংলাদেশের শিক্ষার্থীসহ বিদেশিদের জন্য দেশের বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে সংরক্ষিত বিদেশি কোটায় ভর্তির সুযোগ রয়েছে।

কিন্তু প্রবাসে সরকারি বা বেসরকারি চাকরি, ব্যবসা বাণিজ্য কিংবা অন্য কোন কারণে বসবাস করছেন এমন পরিবারের সন্তানরা সংরক্ষিত বিদেশি কোটায় ভর্তির সুযোগ পান না। ভর্তির জন্য প্রয়োজনীয় সকল প্রকার যোগ্যতা থাকার পরও তারা সুযোগ না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। বিশ্বের বিভিন্ন দেশে কত সংখ্যক এমন শিক্ষার্থী রয়েছেন তার কোনো সঠিক পরিসংখ্যান স্বাস্থ্য মন্ত্রণালয়ে নেই ।

জানা গেছে, কুমিল্লা থেকে নির্বাচিত একজন সংসদ সদস্যসহ একাধিক ভুক্তভোগী পরিবারের সদস্যদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে আজ (রোববার) বৈঠক ডাকা হয়।

বৈঠকে বাস্তবতা বিবেচনায় নীতিগত সিদ্ধান্ত হয়, যে সকল পরিবার বিশ্বের বিভিন্ন দেশে কমপক্ষে চার বছর অবস্থান করছেন, যাদের ছেলেমেয়েরা ‘এ’ লেবেল ও ‘ও’ লেভেল পাস করেছেন এবং ভর্তি নীতিমালা অনুসারে তাদের শিক্ষাগত যোগ্যতা রয়েছে তারা বেসরকারি মেডিকেল কলেজের সংরক্ষিত ৫০ ভাগ আসনে ভর্তি হতে পারবেন। এ জন্য বিদ্যমান নীতিমালায় বিশেষ সংশোধনী ও হালনাগাদ করা হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষাও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো.আবদুর রশীদের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে প্রাথমিক আলোচনা হয়েছে। তিনি বলেন বিস্তারিত এখনও বলার সময় হয়নি।

বৈঠকে উপস্থিত বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মহাসচিব ও সদ্য নির্বাচিত স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান বলেন, শর্তসাপেক্ষে প্রবাসে অধ্যয়নরত শিক্ষার্থীদের বেসরকারি মেডিকেল কলেজে বিদেশিদের জন্য সংরক্ষিত কোটায় ভর্তির ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে নীতিমালা হালনাগাদের পর চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলেও জানান তিনি।