মোবারকপুর গ্যাসক্ষেত্রে নতুন বৈশিষ্ট্যের ভূ-কাঠামোয় গ্যাসকূপ খনন শুরু

0
94

পাবনার সাঁথিয়া উপজেলার মোবারকপুরপাবনার সাঁথিয়া উপজেলার মোবারকপুর গ্যাসক্ষেত্রে নতুন বৈশিষ্ট্যের ভূ-কাঠামোয় গ্যাসকূপ খনন শুরু করেছে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানি-বাপেক্স।

আজ শুক্রবার বেলা ১১ টায় পেট্টোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর এই খননকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কূপ খননে দেশে বাপেক্সের নতুন মাত্রা যোগ করা হয়েছে। নতুন এই খননযন্ত্র (রিগ) বিজয়-১২ ব্যবহার করা হচ্ছে। সংশ্লিস্টদের দাবি, এর আগে দেশে বাপেক্স কর্তৃক ভূ-কাঠামোয় কূপ খননের কাজ করা হয়নি।

বাপেক্স সূত্রে জানা গেছে, জেলার সাঁথিয়া উপজেলার ক্ষেতুপাড়া ইউনিয়নের মোবারক পুরে গ্যাসক্ষেত্রটি অবস্থিত। দেশের উত্তরাঞ্চলে দ্বিতীয়বারের মতো এ তেল-গ্যাসের কূপ খনন করা হচ্ছে।

১৯৯৪ সালে বগুড়ার গাবতলীতে প্রথমবার তেল-গ্যাসের কূপ খনন করা হয়। কিন্তু সেখান থেকে কোনো তেল-গ্যাসের সন্ধান পাওয়া যায়নি।

গ্যাস কূপ খননকাজের অত্যাধুনিক খননযন্ত্র বিজয়-১২ (রিগ) এর সুইচ চেপে উদ্বোধনের পর পেট্টোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর গণমাধ্যমকে জানান, এই নতুন ভূ-কাঠামোয় তেল-গ্যাস অনুসন্ধান একটি চ্যালেঞ্জিং কাজ। বাপেক্স এই খনন কাজ শুরু করেছে। আশা করছি এখানে আমরা সফল হবো।

পেট্টোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর বলেন, আমরা আশাবাদী আড়াই থেকে ৩ মাসের মধ্যে কূপ খনন কাজ শেষ হবে। তিনি আশাবাদী, এই কূপ খনন কাজের গভীরতা ৫ কিলোমিটার। এই কূপ থেকে গ্যাসের পাশাপাশি জ্বালানি তেল পাওয়ার সম্ভবনার কথা জানান তিনি।

মোবারক পুরের এই গ্যাস-তেল কূপ খনন কাজের উদ্বোধনের সময়ে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আব্দুল বাকীসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে পাবনায় কর্মরত কোনো গণমাধ্যমকর্মী, জেলা ও স্থানীয় প্রশাসন এমনকি স্থানীয় কোনো জনপ্রতিনিধি এই কূপ খনন কাজের বিষয়টি জানেন না। বাপেক্স কর্তৃপক্ষ ঢাকা থেকে কয়েকজন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ারকর্মীদের সঙ্গে নিয়ে এসেছিলেন।