রাইফা’র মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত দাবি

0
265

ভুল চিকিৎসায় সাংবাদিক রুবেল খানের কন্যা রাফিদা খান রাইফা’র মৃত্যুর ঘটনায় বিএমডিসির দেওয়া প্রতিবেদন প্রত্যাখ্যান করে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে চট্টগ্রামের সাংবাদিক সমাজ। অবিলম্বে তদন্ত শেষ করে অভিযুক্ত চার চিকিৎসকের বিরুদ্ধে চার্জশিট দাখিলে পুলিশের প্রতি আহবান জানানো হয়েছে সাংবাদিক-জনতার সমাবেশ থেকে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) এর উদ্যোগে শনিবার (২৯ জুন) চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়।

সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বিএফইউজে’র সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজে’র যুগ্ম মহাসচিব মহসিন কাজী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নির্বাহী সদস্য কাজী আবুল মনসুর ও ম. শামসুল ইসলাম, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেনগুপ্ত, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য ও রাইফা’র বাবা সাংবাদিক রুবেল খান এবং আজাহার মাহমুদ, সিইউজে’র টিভি ইউনিট প্রধান অনিন্দ্য টিটো, পূর্বদেশ ইউনিট প্রধান রতন কান্তি দেবাশীষ, কর্ণফুলীর ইউনিট প্রধান মোহাম্মদ আলী পাশা, প্রিয় চট্টগ্রাম ইউনিট প্রধান বিশু রায় চৌধুরী, সাংবাদিক প্রিতম দাশ প্রমুখ।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম, ১৪ দল মহানগর নেতা স্বপন সেন, মহানগর আওয়ামী লীগ নেতা দিদারুল আলম মাসুম, মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মাইমুন উদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জুবায়ের চৌধুরী প্রমুখ।

সমাবেশ থেকে সাংবাদিক নেতৃবৃন্দ জানান, ডাক্তারদের বিরুদ্ধে বিএমডিসি নিরপেক্ষ প্রতিবেদন দিতে পারেননি। বিএমডিসি কর্তৃপক্ষ ডাক্তারদের পক্ষ নিয়ে একপেশে প্রতিবেদন আদালতে জমা দিয়েছে। ভিকটিম রাইফা’র বাবার বক্তব্য নেওয়ার প্রয়োজনও মনে করেননি। রাইফার মতো আর যেন কোন মানুষ চিকিৎসকদের অবহেলায় মেডিকেল মার্ডারের মুখোমুখি না হন সেই আন্দোলনই করছি আমরা। মাদার অব হিউমেনিটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাইফা হত্যাসহ এ ধরণের ঘটনার সুবিচার করবেন বলে বিশ্বাস করে চট্টগ্রামের সাংবাদিক সমাজ।

গত বছরের ২৯ জুন রাতে বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় শিশু রাইফা। এ ঘটনায় ১৮ জুলাই ভুল চিকিৎসা ও অবহেলার অভিযোগ এনে ৪ চিকিৎসকের বিরুদ্ধে নগরের চকবাজার থানায় মামলা দায়ের করেন রাইফার বাবা সাংবাদিক রুবেল খান। দুইদিন পর এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করা হয়।

চকবাজার থানায় দায়ের করা মামলার আসামিরা হলেন- ম্যাক্স হাসপাতালের চিকিৎসক ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত, ডা. শুভ্র দেব ও বেসরকারি ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান।