রাঙ্গামাটিতে বিদ্যুৎ যায় না, মাঝে মাঝে আসে

0
114

ঘনঘন লোডশেডিং ও বিদ্যুৎ বিভ্রাটে মানুষ অতিষ্ট। নগরীর অনেক এলাকায় দিনে ৫ থেকে ৬ বার চলে যায় বিদ্যুৎ। প্রতি মুহূর্তেই কোথাও না কোথাও বিদ্যুৎ সরবরাহে ঘটছে বিঘ্ন।
গত দু-তিন দিন ধরে রাঙ্গামাটির রিজার্ভ বাজার, তবলছড়ি, বনরুপাসহ জেলার সব খানেই বিদ্যুৎ বিভ্রাট লেগেই আছে। এর ফলে একদিকে যেমন ক্ষতির সম্মুখীন হচ্ছেন শিক্ষার্থীরা, অন্যদিকে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের মালিকেরাও ক্ষুব্ধ।
এদিকে বিদ্যুৎ সংস্থার দাবী হঠাৎ করে তীব্র গরম ও অস্বাভাবিক বিদ্যুৎ চাহিদার কারণে এমনটা ঘটছে।
গরমের কারণে চাহিদা বেড়ে যাওয়ায় কোনো কোনো এলাকায় ওভারলোড সমস্যা দেখা দেয়। এ কারণে বিদ্যুৎ বিভ্রাট ঘটছে।
লোডশেডিংয়ের পাশাপাশি বিদ্যুৎ বিভ্রাটে ভুগছে নগরবাসী। কোনো কোনো এলাকায় টানা কয়েক ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। এমনকি মাঝরাতেও লোডশেডিং থেকে রেহাই নেই। বিদ্যুৎ সরবরাহে এমন করুণ অবস্থার পরিপ্রেক্ষিতে দেখা দিয়েছে পানি সংকট।
রাঙ্গামাটিতে বিদ্যুৎবিদ্যুৎ বিভ্রাটের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ভুক্তভোগী জনগণ।”গত তিন-চার দিন বিদ্যুৎ সমস্যা বেড়েছে। ঘন ঘন বিদ্যুৎ আসা-যাওয়া করায় এখন আইপিএসও ঠিকমতো চার্জ নিতে পারে না। এ কারণে বিদ্যুৎ না থাকলে এখন মোমবাতি আর হাতপাখাই সম্বল।”
এলাকার এক গৃহিণী প্রশ্ন রেখে বলেন, “সরকার এত বিদ্যুৎ উৎপাদন বাড়াল; তাহলে এখন এতটা সমস্যা কেন? সকাল থেকে এক-দুই ঘণ্টা পর পর বিদ্যুৎ চলে যায়। এভাবে সন্ধ্যা পর্যন্ত বিদ্যুৎ আসা-যাওয়া করে। গভীর রাতেও একই অবস্থা। ফলে শিশুরা ঠিকমতো ঘুমাতেও পারছে না।”
উল্লেখ্য, গত আগস্ট মাসে প্রধানমন্ত্রী দাবি করেছিলেন, “আমরা বিদ্যুৎ ও গ্যাস সমস্যার সমাধান করেছি। আমরাই প্রথম ৮হাজার ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছি।”
একইসাথে বিগত মাসগুলোতে সরকারের সাফল্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আগামী দিনে দেশে লোডশেডিং আরো বাড়তে পারে। গত রমজান মাসে লোডশেডিং ছিল না। তবে মাঝে মাঝে কিছুটা লোডশেডিং করা হয়েছিল মানুষকে বোঝানোর জন্য ‘লোডশেডিং কী’।”
“লোডশেডিং সামনে আরো বাড়িয়ে দিবো উপলব্ধি করার জন্য। যাতে মানুষ বুঝতে পারে লোডশেডিং ছিল দেশে,” যোগ করেন প্রধানমন্ত্রী।
তবে অভিযোগকারীদের বিশ্বাস, ‘শিক্ষা’ দেওয়ার জন্য নয়, বরং প্রতিদিন বিদ্যুতের যে চাহিদা, তা পূরণে ব্যর্থ বর্তমান সরকার। তাছাড়া আমাদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী দীপংকর তালুদার রাঙ্গামাটি চেম্বার অব কমার্সের উদ্বোধনী অনুষ্টানে বলে ছিলেন, আজ থেকে রাঙ্গামাটিতে আর কোন দিন লোডশেডিং হবে না। তিনি যে দিন এ ঘোষনা দিয়েছিলেন সে দিন থেকে পর্যায় ক্রমে রাঙ্গামাটিতে লোডশেডিং বৃদ্ধি পেয়ে আসছে। আজ এ পর্যায়ে এসে পড়েছে। এলাকাবাসী এর থেকে রক্ষা পেতে চাই।

>>সিএইচটিনিউজ