রাঙ্গামাটি-খাগড়াছড়ি বাস চলাচল শুরু

0
146

রাঙ্গামাটি-খাগড়াছড়িসহ বৃহত্তর উত্তর চট্টগ্রামের ১৭ রুটে ১৭ ঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় বাস চলাচল শুরু হয়েছে। সোমবার রাতে চট্টগ্রামে বাস শ্রমিক ও সিএনজি অটোরিকশা-অটোটেম্পু শ্রমিকদের মারামারির জের ধরে এসব রুটে বাস চলাচল বন্ধ ছিলো। নগর পুলিশের মধ্যস্থতায় দু’পক্ষের মধ্যে সমঝোতার পর মঙ্গলবার দুপুরে ফের বাস চলাচল শুরু হয়।

গ্রামাঞ্চলে চলাচলের জন্য নির্দিষ্ট সিএনজি অটোরিকশা নগরীতে ঢুকে যাত্রী বহন করা নিয়ে আপত্তি জানিয়ে আসছিল বাস মালিকেরা। সোমবার রাতে নগরীর অপিজেন মোড় এলাকায় এ নিয়ে কয়েক জন বাস শ্রমিক ও সিএনজি অটোরিকশা চালকের কথা কাটাকাটির একপর্যায়ে দু’পক্ষ মারামারিতে জড়িয়ে পড়ে। এর জের ধরে রাত ৯টা থেকে চট্টগ্রাম নগরীর সঙ্গে উত্তর চট্টগ্রামের বিভিন্ন রুটে বাস চলাচল বন্ধ করে দেয় বাস মালিক-শ্রমিকরা। এতে দুর্ভোগে পড়েন যাত্রীরা।

এদিকে গাড়ি চলাচল নিয়ে মঙ্গলবার দুই পক্ষে চরম উত্তেজনা দেখা দেয়। অক্সিজেন মোড় এলাকায় অবস্থান নেন দুই পক্ষের শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণ ও বাস চলাচল স্বাভাবিক করতে ঘটনাস্থলে ছুটে যান ট্রাফিক পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বেলা সাড়ের ১১টার দিকে অক্সিজেন মোড় পুলিশ ফাঁড়িতে বাস মালিক-শ্রমিক ও অটোরিকশা শ্রমিকদের নিয়ে বৈঠক ডাকে ট্রাফিক পুলিশ। তবে অটো রিকশা শ্রমিকদের সঙ্গে বৈঠকে অস্বীকৃতি জানান বাস মালিক-শ্রমিকরা। শেষ পর্যন্ত অটোরিকশা শ্রমিকদের বাদ দিয়েই বৈঠক হয়। বৈঠকে গ্রামাঞ্চলের সিএনজি অটো রিকশাগুলো অক্সিজেন মোড়ে প্রবেশ করতে পারবে না বলে সিদ্ধান্ত হয়। প্রথমে মানতে না চাইলেও শেষ পর্যন্ত অটো রিকশা শ্রমিকেরা এ সিদ্ধান্ত মেনে নেন। পরে বাস চলাচল শুরু হয়। বৈঠকে সিএমপির উপ কমিশার (ট্রাফিক) হারুনুর রশিদ হাজারীসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং চট্টগ্রাম জেলা পরিবহন মালিক গ্রুপের সভাপতি মঞ্জুর আলম মঞ্জু, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহ আহমদসহ পরিবহন মালিক নেতারা অংশ নেন। এ সময় পুলিশ ফাঁড়ির বাইরে উপস্থিত ছিলেন সিএনজি অটোরিকশা অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. হারুনসহ কয়েক জন শ্রমিক নেতা।