রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে মিয়ানমার ফুটবল কোচের পদত্যাগ

0
46

রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান হত্যাকাণ্ড-নির্যাতনের প্রতিবাদে মিয়ানমার জাতীয় ফুটবল দলের ইরানি কোচ রেজা কোর্দি পদত্যাগ করেছেন।

চলতি বছরের এপ্রিল মাস থেকে তিনি মিয়ানমার জাতীয় ফুটবল দলের (পুরুষ) কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত বৃহস্পতিবার পদত্যাগ করেন রেজা কোর্দি। পদত্যাগের কারণ হিসেবে রোহিঙ্গাদের ওপর বৌদ্ধ এবং মিয়ানমারের সেনাবাহিনীর তাণ্ডবকে উল্লেখ করেছেন তিনি।

রেজা কোর্দির সিদ্ধান্তে ইরানের জাতীয় অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট কিওমারস হাসেমি সন্তোষ প্রকাশ করেছেন। রেজা কোর্দিকে তিনি ধন্যবাদও জানিয়েছেন।

গত ২৫ আগস্ট মিয়ানমার পুলিশ ও সেনাবাহিনীর কিছু তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার অযুহাতে রোহিঙ্গা নিধন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী।

জীবন বাঁচাতে বাধ্য হয়ে রোহিঙ্গারা প্রতিবেশি রাষ্ট্র বাংলাদেশে পাড়ি জমাচ্ছে। এখন পর্যন্ত দুই লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করার তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা।

রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন, নির্যাতন ও হত্যার দায়ে বরাবরই ব্যাপকভাবে সমালোচিত হয়ে আসছেন শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চি।

গত বুধবার সু চি দাবি করেছেন, রাখাইন রাজ্যের ব্যাপারে ব্যাপক ভুয়া নিউজ ছড়িয়ে পড়ে বিভ্রান্তি তৈরি হচ্ছে। পরে তিনি জানান, রাখাইনে সবার নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। রোহিঙ্গা আর কাশ্মিরের সংকট একই বলে মন্তব্য করেন তিনি।

এরকম পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা উদ্বেগ প্রকাশ করেছেন। রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে বিভিন্ন দেশে বিক্ষোভ হচ্ছে। সু চির নোবেল কেড়ে নেয়ার জন্য অনলাইনে স্বাক্ষর করছেন বহু মানুষ।

দেশটির ফুটবল দলের কোচ হিসেবে রোহিঙ্গাদের চরম সঙ্কটের মুহূর্তে পদত্যাগ করলেন রেজা কোর্দি।

সূত্র : প্রেস টিভি