লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপ আকারে অবস্থান করছে

0
86

ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি ঘণীভূত হচ্ছে, যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, নিম্নচাপটি বর্তমানে ঘণীভূত হচ্ছে। শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা বা রাত নাগাদ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘ফণী’। নামটি বাংলাদেশের দেওয়া।

এদিকে আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে দেওয়া সবশেষ তথ্যে জানা যায়, নিম্নচাপটি শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ২১৭০ কি. মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ২০৮৫ কি. মি. দক্ষিণে, মোংলা সমুদ্র বন্দর থেকে ২১৮৫ কি. মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২১৩৫ কি. মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১  নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

নিম্নচাপের কারণে শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা নাগাদ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, কুমিল্লা অঞ্চলসহ খুলনা ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে ঢাকা, মাদারীপুর, নোয়াখালী, রাঙামাটি, ফেনী, রাজশাহী, যশোর, বাগেরহাট, পটুয়াখালী অঞ্চলসহ সিলেট বিভাগের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; কিছু কিছু জায়গা থেকে এই তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

শুক্রবার সবচেয়ে বেশি ৩৭ ডিগ্রি সেলিসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে। ঢাকা ও রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, আর মাদারীপুরে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।