লাফিয়ে বাড়ছে ছোলা ও পেয়াঁজের দাম

0
153

ছোলাখুচরা বাজার ঘুরে দেখা গেছে প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা ।পাইকারি বাজারে প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৬৫ টাকা করে। অথচ গত সপ্তাহে প্রতিকেজি ছোলা বিক্রি হয়েছে ৫৮ টাকা দরে ।
চট্টগ্রাম নগরীর কয়েকটি পাইকারি ও খুচরা বাজার ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব চিত্র পাওয়া গেছে। খুচরা ও পাইকারি বাজারে দামের তারতম্য ছিল লক্ষনীয় ।
দু’সপ্তাহ আগে পেয়াঁজ বিক্রি হয়েছে ২৪ থেকে ২৫ টাকায়।পেয়াঁজের দামটা গত সপ্তাহের থেকে এ সপ্তাহে বেড়েছে। সোমবার নগরীর রিয়াজুদ্দিন বাজারে পাইকারিতে পেঁয়াজ প্রতি কেজিতে ৬ টাকা বেড়ে ৩৪ টাকা ধরে বিক্রি হতে দেখা যায়। অন্যদিকে খুচরা বাজারে তা ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে।

নাজিরশাইল চাল তারা ৫০ টাকা করে কেজিতে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে তা ৩৮ টাকায় বিক্রি করলেও পাইকারিতে দাম বাড়ার কারণে তাদের বেশি দামে বিক্রি হচ্ছে।৩৬ টাকার মিনিকেট ৪০ টাকায় আর ৩৮ টাকার নাজির শাইল ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।’গত এক সপ্তাহে সব ধরনের চালে মন প্রতি ২৫ থেকে ৩০ টাকা বেড়েছে বলে এই খুচরা ব্যবসায়ী জানান।

জেলা প্রশাসক আবদুল মান্নান সম্প্রতি এক সভায় বলেন,‘রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল ও কেউ যাতে কৃত্রিমভাবে সংকট সৃষ্টি করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’
পণ্য মজুদকারী কয়েকটি প্রতিষ্ঠান চিহ্নিত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বিভিন্ন গোয়েন্দা সংস্থা চট্টগ্রামের কয়েকজন ব্যবসায়ীকে সনাক্ত করেছেন। বিব্রত হবেন বলে এ মুহূর্তে তাদের নাম প্রকাশ করা হচ্ছে না।‘মোটিভেশনের মাধ্যমে কাজ নাহলে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।