লামায় বন্যা পরিস্থিতির উন্নতি

0
105

বান্দরবানের লামা উপজেলার নিচু এলাকা থেকে পাহাড়ি ঢলের পানি নেমে যাওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। মঙ্গলবার নিজগৃহে ফিরে বাড়ি-ঘর পরিস্কারে ব্যাস্ত হয়ে পড়েছেন লামা পৌর এলাকাসহ উপজেলার ৭ ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রিত প্রায় ৫ শতাধিক মানুষ।

এদিকে লামা-আলীকদম সড়কের লাইনঝিরি ও শিরলেরতুয়া পয়েন্ট থেকে পানি নেমে যাওয়ায় আলীকদমের সাথে লামা এবং চকরিয়ার সড়ক যোগাযোগ পুনরায় চালু হয়েছে। তবে মঙ্গলবার বিকেলে আবারো প্রবল বর্ষণ শুরু হওয়ায় পুনরায় পাহাড়ি ঢলের আশঙ্কা করছেন স্থানীয়রা।

বিগত ৩০ মে ঘূর্ণিঝড় মোরা’র আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়ার ১১ দিনের মাথায় পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো তাদের পুনর্বাসন ও সাহায্যার্থে এগিয়ে আসার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর প্রতি দাবি জানিয়েছেন।

স্থানীয়রা জানায়, প্রবল বর্ষণের ফলে উপর থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সোমবার সকাল থেকে লামা উপজেলার বিভিন্ন ইউনিয়নসহ পৌর এলাকার নিচু এলাকা প্লাবিত হয়। ভারি বর্ষণ কমে যাওয়ার ফলে মঙ্গলবার ভোর রাত থেকে পাহাড়ি ঢলের পানি কমতে শুরু করে। দুপুর নাগাদ নিম্নাঞ্চল থেকে পানি প্রায় নেমে যায়।

এর আগে পাহাড়ি ঢলের পানিতে পৌরসভার বিভিন্ন এলাকা প্লাবিত হলে প্রায় ৫ শতাধিক লোক লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, লামা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা এবং লামা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় গ্রহণ করে। রাতেই পৌরসভার পক্ষ থেকে আশ্রয় কেন্দ্রে আশ্রিতদের মধ্যে চাল, ডাল, আলু, তৈল, পেয়াঁজ, রসুন, মোমবাতি ও দিয়াশলাই বিতরণ করা হয়।

লামা পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম জানান, আশ্রয়কেন্দ্র গুলোতে আশ্রিতদের মধ্যে রাতেই পৌরসভার পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। পাহাড়ি ঢলের পানি কমে যাওয়ায় আশ্রিতরা ইতোমধ্যে বাড়ি ফিরতে শুরু করেছে।