শাহী কোরমা

0
112

কোরমা নামটির সাথেই যেন জড়িয়ে আছে একটা শাহী গন্ধ। সাধারণত মুরগির কোরমাটাই বেশী খাওয়া হয়, তবে গরু বা খাসির চর্বিদার মাংস দিয়ে কোরমা রাঁধলেও কিন্তু দারুণ লাগে খেতে। তাই আজ বিডি রমণী আপনাদের জন্য নিয়ে এলো গরু কিংবা খাসির মাংসের শাহী কোরমা রেসিপি। খুব সহজে তৈরি করুন, নিজে খান আর পরিবেশন করুন প্রিয়জনদের।   সাধারণ কোরমা নয়,  পোলাও বা বিরিয়ানির সাথে পরিবেশন যোগ্য শাহী কোরমার রেসিপি, ঠিক যেমনটা রাঁধা হয় বিয়ে বাড়িতে। দারুণ এই কোরমা পরিবেশন করতে পারবেন ভাতের সাথেও।

উপকরণ

✿ আদা বাটা ১ টেবিল চামচ

✿ রসুন বাটা ১ টেবিল চামচ

✿ জিরাবাটা ১চা চামচ

✿ দারুচিনি ২ টি

✿ এলাচ ৪ টি

✿ খাসি বা গরুর মাংস ১ কেজি

✿ পেঁয়াজ কুচি ১ কাপ

✿পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ

✿ এলাচ ও দারুচিনি কয়েক টুকরো

✿ গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ

✿ টক দই ১/২ কাপ

✿ কাঁচা মরিচ বাটা ২ চা চামচ (ইচ্ছা)

✿ পোস্ত দানা বাটা ২ চা চামচ

✿ কিসমিস ১/৪ কাপ

✿ জয়েত্রী ,জায়ফল বাটা মিলে ২ চা চামচ ( মিহি করে বেটে নিতে হবে )

✿ লেবুর রস ১ টেবিল চামচ

✿ পেঁয়াজ বেরেস্তা হাফ কাপ

✿ জর্দার রঙ সামান্য

✿কেওড়া পানি সামান্য

✿ তেল হাফ কাপ

✿ ঘি ১ টেবিল চামচ

✿ লবণ স্বাদমতো

প্রস্তুত প্রণালি

প্রথমে মাংসকে পেঁয়াজ বেরেস্তার অর্ধেক, দই ও আদা রসুন বাটা দিয়ে মাখিয়ে ২/৩ ঘণ্টা রাখুন । এবার ঘি ও তেলের মাঝে এলাচ ও দারুচিনি দিন। পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিন। এতে যাবতীয় বাটা ও গুঁড়ো মশলা দিয়ে দিন। লবণ ও সামান্য পানি দিয়ে কষান।

এবার কষানো হয়ে মশলা তেলের ওপরে উঠে এলে মাংস দিয়ে দিন এবং ভালো করে কষান। ঢাকনা নিয়ে মাঝারি আঁচে কষাবেন। তারপর কষানো হলে অল্প পানি ও কিসমিস দিয়ে ঢেকে রান্না করুন। মাখা মাখা হয়ে এলে জর্দার রঙ সামান্য দুধ দিয়ে গুলিয়ে দিয়ে দিন। কেওড়া পানি দিন। এবার ২০ মিনিট দমে রাখুন। মাংস একদম নরম হলে নামিয়ে নিন।