শিক্ষার টেকসই উন্নয়নে প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ অনুঘটক

0
157

চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন নিজেদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। ১৫ ডিসেম্বর ২০১৯ বেলা ১১ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) -এর উদ্যোগে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের তরুণ শিক্ষকবৃন্দের ‘জবংবধৎপয গবঃযড়ফড়ষড়মু’ শীর্ষক ১২ দিন ব্যাপি ট্রেনিং কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন। আইকিউএসি -এর পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্স পার্সনের বক্তব্য রাখেন ব্রিটিশ কাউন্সিলের সাবেক ডাইরেক্টর উৎ. গধৎশ ইধৎঃযড়ষড়সব.ি
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, বিশ^ায়নের এ যুগে নব নব চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের তরুণ শিক্ষক-গবেষকবৃন্দ প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করে তাঁদের লব্দ জ্ঞান বিশ^বিদ্যালয়ে পাঠদানে প্রয়োগের মাধ্যমে আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদেরকে যুগোপযোগী আধুনিক বিজ্ঞান মনস্ক মানবসম্পদে পরিণত করতে বিশেষ ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, উন্নতির স্বর্ণ শিখরে পৌঁছতে হলে শিক্ষার টেকসই উন্নয়নের কোন বিকল্প নেই। আর শিক্ষার টেকসই উন্নয়নে প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ অনুঘটক। মাননীয় উপাচার্য বলেন, আমাদের সম্মানিত শিক্ষক-গবেষকদেরকে জ্ঞান-গবেষণায় সমৃদ্ধ হয়ে আধুনিক দেশ-জাতি গঠনে নিজেদের সর্বোচ্চ মেধা-মনন ও অভিজ্ঞতা দিয়ে কাজ করবেন এটাই প্রত্যাশিত।
মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সামিনা আফরিন-এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী বিভিন্ন বিভাগের ২৮ জন তরুণ শিক্ষক অংশগ্রহণ করেন।