শিগগিরই ছাত্রলীগের সব ইউনিটের কমিটি ঘোষণা

0
66

দলীয় কোন্দল নিরসন ও আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দ্রুত জেলা, উপজেলা, থানা এবং ওয়ার্ড পর্যায়ে ছাত্রলীগের কমিটি গঠনের উপর জোর দিয়ে সংগঠনের কেন্দ্রিয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন ছাত্রলীগের ওয়ার্ড, উপজেলা, জেলা ও মহানগরীসহ সব ইউনিটে কী কী সমস্যা রয়েছে তা জানতে আমাদের এই প্রতিনিধি সভা। আমরা চাচ্ছি, অতি শিগগিরই সব ইউনিটের কমিটি ঘোষণা করতে।

তিনি আজ সোমবার দুপুরে নগরীর জামালখান রোডস্থ রীমা কনভেনশন সেন্টারে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের বিভাগীয় প্রতিনিধি সভা ও কর্মশালায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

সাইফুর রহমান সোহাগ বলেন, ছাত্রলীগের প্রাণ এই সংগঠনের নিবেদিত কর্মীরা। আপনাদের সুশৃঙ্খল নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া এখন আমাদের মাধ্যমে সম্ভব। এই সোনার বাংলা যেন মাদকের কবলে গ্রাস না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।
.

নেতা-কর্মীদের উদ্দেশে ছাত্রলীগ সভাপতি বলেন, সবাইকে সামাজিক যোগাযোগের মাধ্যমে সক্রিয় হতে হবে। গত ৮ বছরে প্রধানমন্ত্রীর নেয়া বিভিন্ন প্রকল্প ও এর বাস্তবায়নের চিত্র তুলে ধরতে হবে। ভিশন ২০২১ ও রূপকল্প ২০৪১ এর অগ্রগতি জানান দিতে হবে। মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে গণসচেতনতার পাশাপাশি নিজ এলাকায় নিরক্ষর মানুষদের স্বাক্ষরজ্ঞান দানে কাজ করতে হবে।

ছাত্রলীগের সভাপতি বলেন, আজকের প্রতিনিধি সভায় বিভিন্ন জেলা থেকে আগত নেতাকর্মীদের সাথে আলোচনা করে মূলত যে অভিযোগ গুলো উঠে এসেছে তার মধ্যে দুইটি অভিযোগ এমন ছিল যা নিরসন করতে না পারলে চট্টগ্রামের ছাত্রলীগ তাদের ঐতিহ্য হারিয়ে যাবে। অভিযোগ দুটি হলো লীগে গ্রুপিং ও ক্ষমতার লোভে নতুন কমিটি গঠনে অবহেলা।

তিনি বলেন অভিযোগ দুইটি অতি দ্রুত সমাধানের জন্য চট্টগ্রামের বিভাগের সকল ছাত্রলীগ কর্মীকে একটি ছাতার নিচে আসতে হবে। আমাদের সবার উদ্দেশ্য থাকতে হবে বঙ্গবন্ধুর আদর্শ বহন করে দেশের কল্যাণ সাধনে কাজ করে যাওয়া।

তিনি আরো আরো বলেন, আসন্ন আগামী জাতীয় নির্বাচনে ছাত্রলীগ কোন এম পি বা নেতাকর্মীর হয়ে মাঠে কাজ করবে না। ছাত্রলীগ কাজ করবে বঙ্গবন্ধুর নৌকার বিজয়ের লক্ষ্যে।

তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ছাত্রলীগের প্রত্যেক নেতাকর্মীর নিজেদের স্বপ্ন দেখতে হবে, দেশের মানুষকে স্বপ্ন দেখাতে হবে। দেশের মানুষের জন্য তাদের কি করার আছে তা জানাতে হবে। তাই ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর নিজেদের মধ্যে মিশন এবং ভিশন থাকতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন মিশন এবং ভিশন দিয়েছেন ২০২১ ও ২০৪১ সালের বাংলাদেশ।
.

সভায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, বাংলাদেশ ছাত্রলীগকেই আগামী বাংলাদেশকে নেতৃত্ব দিতে হবে। তাই ছাত্রলীগ নেতাকর্মীদের নিজেদের যোগ্য নেতৃত্বের গুণাবলীর মাধ্যমে গড়ে তুলতে হবে। এজন্য ছাত্রলীগ নেতাকর্মীদের অবশ্যই জ্ঞানে পরিপূর্ণ একজন মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে।

তিনি বলেন, আগামী দিনের বাংলাদেশ ও বিশ্বকে যদি নেতৃত্ব দিতে চান তাহলে আগে নিজেকে গড়ে তুলুন।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি কাজী এনায়েত, এম আমিনুল ইসলাম, যুগ্ম সম্পাদক দিদার মো. নিজামুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক বিএম এহতেশাম, দফতর সম্পাদক দেলোয়ার শাহজাদা, উপ দফতর সম্পাদক গোলাম মোস্তফা, উপ স্কুলছাত্র বিষয়ক সম্পাদক সৈয়দ মুহাম্মদ আরাফাত, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারন সম্পাদক নুরুল আজম রনিসহ বিভিন্ন জেলা, থানা ও ওয়ার্ড পর্যায়ের ছাত্রলীগ নেতাকর্মীরা।

প্রথমবারের মতো চট্টগ্রাম বিভাগের এ প্রতিনিধি সভা এবং কর্মশালায় ১২টি ইউনিট থেকে ১৫শ’ ছাত্রলীগ নেতাকর্মী অংশ গ্রহণ করেছেন।

সকাল ১০টায় শুরু হওয়া সভা চলবে বিকেল ৪টা পর্যন্ত। তবে প্রতিনিধি সভায় নির্ধারিত কার্ড নেতাকর্মী ছাড়া অন্যরা প্রবেশ করতে পারেনি।

প্রতিনিধি সভার বিষয়ে নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি বলেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারের সকল উন্নয়ন কর্মকান্ড জনগণের ঘরে ঘরে পৌঁছে দিতে ছাত্রলীগ ভূমিকা রাখবে। আধুনিক শিক্ষা কার্যক্রম মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দিতেও কাজ করছে ছাত্রলীগ। কেন্দ্রীয় নেতৃবৃন্দ সারাদেশের মেধাবী ছাত্রলীগ নেতাদেরকে সরকারের নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়ার কাজে ব্যবহার করতে চান। সেই লক্ষ্যে তাঁরা কাজ শুরু করেছেন। আজকের প্রতিনিধি সভা তারই অংশ।