শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে হবে-ভারপ্রাপ্ত মেয়র

0
66

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল বাস্তবায়নের লক্ষে ৯ এপ্রিল ২০১৫খ্রি. বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম ভারপ্রাপ্ত মেয়রসিটি কর্পোরেশনের জেনারেল হাসপাতাল মিলনায়তনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের আয়োজনে এবং ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘এ্যাডভোকেসি ও পরিকল্পনা সভা’ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সেলিম আকতার চৌধুরী। এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত মেয়র লায়ন মোহাম্মদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী শফিউল আলম, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মুহম্মদ শহীদুল্লাহ, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) চট্টগ্রাম এর উপ-পরিচালক ডা. অধি রঞ্জন দাশ,। সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাহানা পারভীন, ডা. মো. আলী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. মালিহা শিফা, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় দায়িত্বপ্রাপ্ত ইউনিসেফ এর প্রতিনিধি জনাব জাহিদ মনি, জোনাল মেডিকেল অফিসার ডা. মো. ইমাম হোসেন রানা, ডা. মো. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. এইচ এম নজিরুল হক হেলালী, ডা. মো. হাসান মুরাদ চৌধুরী, ডা. সুমন তালুকদার ও ডা. মুজিবুল আলম চৌধুরী প্রমুখ।
প্রধান অতিথি ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব মোহাম্মদ হোসেন বলেন, ২৫ এপ্রিল ২০১৫খ্রি. শনিবার দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। তিনি ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর নির্দেশসমূহ যথানিয়মে পালন করার জন্য মাঠকর্মী ও স্বেচ্ছাসেবীদের আহবান জানান। ভারপ্রাপ্ত মেয়র বলেন, শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শও দিতে হবে। তিনি ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি বাস্তবায়নে অভিভাবকদের সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য যে, আগামী ২৫ এপ্রিল ২০১৫খ্রি. জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। নগরীর ৪১টি ওয়ার্ডে প্রায় ১২৮৮টি অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে ৬-১১ মাস বয়সী প্রায় ১,০৫,০০০ শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী প্রায় ৫,০০,০০০ শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।