শুক্রবার সকাল ৯টায় জেএসসি শুরু

0
65

পাঁচদিন পিছিয়ে অবশেষে আগামীকাল শুক্রবার শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। ২ নভেম্বর থেকে জেএসসি, জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামির হরতালের কারণে তা নেয়া সম্ভব হয়নি।

শুক্রবার সকাল ৯টায় জেএসসির বাংলা ১ম পত্র এবং জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা দুটোর সময় ৭ ও ১৪ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বর ঘোষিত পরীক্ষা দুটো আগামী ১৯ ও ২০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

৩ নভেম্বরে নির্ধারিত জেএসসির বাংলা ২য় পত্র পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টায় শুরু হবে। ৩ নভেম্বরের জেডিসির আকাইদ ও ফিকহ এবং আত-তাওহিদ ওয়ালফিকহ (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা আগামী ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য জেএসসির ইংরেজি ১ম পত্র পরীক্ষা হবে আগামী ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা থেকে এবং ৬ নভেম্বর অনুষ্ঠিতব্য ইংরেজি ২য় পত্র ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

৫ নভেম্বরে অনুষ্ঠিতব্য জেডিসির আরবি ১ম পত্র আগামী ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা থেকে এবং ৬ নভেম্বর অনুষ্ঠিতব্য আরবি ২য় পত্র আগামী ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এবছর জেএসসি ও জেডিসি উভয় পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন। এ বছর জেএসসি পরীক্ষায় ছাত্র ১ লাখ ৩০ হাজার ২৫৬ জন। ছাত্রী ৯ লাখ ৩৪ হাজার ৩৩৯ জন। আর জেডিসি পরীক্ষায় ছাত্র ১ লাখ ৫৪ হাজার ৯২৭ জন এবং ছাত্রী ১ লাখ ৭১ হাজার ১৭০ জন। উভয় পরীক্ষায় কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫২৫ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৭ হাজার ৯২৫টি।