শুভ জন্মদিন বলিউড কিং শাহরুখ খান

0
124

শাহরুখ খানশুভ জন্মদিন।
কিং খান শাহরুখ খান।

আজ ২ নভেম্বর, বলিউড কিং শাহরুখ খানের জন্মদিন। ক্যারিয়ারের শুরু থেকেই বক্স অফিসে ঝড় তোলা এই রোমান্টিক অভিনেতা আজ ৫১ বছরে পা দিলেন। ১৯৬৫ সালের ঠিক এই দিনে ভারতের নয়া দিল্লিতে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। এরপর একে একে পার করলেন জীবনের ৫০টি বসন্ত।

শাহরুখ খানের পিতা তাজ মোহাম্মদ খান একজন ভারতীয় স্বাধীনতা কর্মী ছিলেন। খানের মতে, তার দাদা ছিল প্রকৃতভাবে একজন আফগানিস্তান নাগরিক। তার মা, লতিফ ফাতিমা, ছিল মেজর জেনারেল শাহ নওয়াজ খান জানজুয়া রাজপুত জাতি, ভারতীয় আজাদ হিন্দ ফৌজ সুভাষচন্দ্র বোস এর দত্তক মেয়ে। শাহরুখেরর জন্ম নাম শাহরুখ অর্থ ‘রাজ মুখ’।

এই ভারতীয় অভিনেতা, প্রযোজক ও টেলিভিশন ব্যক্তিত্ব এসআরকে নামেও পরিচিত। মিডিয়ায় তাকে বলা হয় বলিউড বাদশাহ্, বলিউড কিং বা কিং খান। তিনি ১৯৮০ সালে টেলিভিশন সিরিজে অভিনয় দিয়ে ক্যারিয়ার শুরু করেন। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবি দিয়ে তার বলিউডে অভিষেক ঘটে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই অভিনেতাকে।

একে একে ডর, বাজিগার, আনজাম, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, দিল তো পাগল হ্যায়, কুচ কুচ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গাম, স্বদেশ, দেবদাস, চাক দে ইন্ডিয়া, মাই নেম ইজ খান, চেন্নাই এক্সপ্রেস, হ্যাপি নিউ ইয়ার, রাম জানে, জোশ, ওম শান্তি ওম, রাব নে বানা দে জুড়ি, মোহাব্বাতেন, দিলওয়ালের মতো সুপারডুপার হিট সিনেমা দিয়ে স্থান করে নিয়েছেন কোটি ভক্তের হৃদয়ে। এ পর্যন্ত তিনি ১৪ বার ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডে হয়েছেন ভূষিত।

জনপ্রিয় এই অভিনেতা ১৯৯১ সালে গৌরী ছিব্বরকে বিয়ে করেনে। বৈবাহিক জীবনে শাহরুখ-গৌরি দম্পতির তিন সন্তান রয়েছে। এর মধ্যে মেয়ে সোহানা, দুই ছেলে আরিয়ান ও আবরার খান।