শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হয়ে চির নিদ্রায়

0
74

 

????????????????????????????????????

%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%be-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b2%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b8%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%a4
শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত চট্টগ্রামের প্রথিতযশা সাংবাদিক
হেলাল হুমায়ুন জন্মস্থান সাতকানিয়ায় চিরনিদ্রায় শায়িত

চট্টগ্রামে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত প্রবীণ সাংবাদিক ও কলামিষ্ট দৈনিক নয়াদিগন্তের চট্টগ্রাম ব্যুরোচীফ হেলাল হুমায়ুনের চারদফা নামাযে জানাযা শেষে জন্মস্থান সাতকানিয়ার উপজেলার চরতি ইউনিয়নে তালগাঁও গ্রামে পিতা-মাতার কবরের পাশে চিরনিদ্্রায় শায়িত হয়েছেন। গতকাল সোমবার বিকেল ৪টা ৩০ মিনিটে তার অন্তিম ইচ্ছা অনুসারে স্থানীয় তুলাতলী হাই স্কুল মাঠে জানাযা শেষে পরিবারের সদস্যরা তার দাফন সম্পন্ন করেছেন।
চট্টগ্রামের প্রবীণ সাংবাদিক,কলামিষ্ট ও সামাজিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত হেলাল হুমায়ুন ফুসফুসের ক্যান্সারে ভুগে ৬০ বছর বয়সে গত রোববার বিকেলে নগরীর ন্যাশনাল হাসপাতালে ইন্তিকাল করেন। তার মৃত্যুতে সাংবাদিক,সাহিত্য-সংস্কৃতি জগতে শোকের ছায়া নেমে আসে।
১৯৫৬ সালের ৬ জুলাই সাতকানিয়ায় জন্ম নেওয়া সাংবাদিক হেলাল হুমায়ুন সমাজ সেবায় বহুমূখী অবদানের জন্য ১৯৯৭ সালে জেলা প্রশাসক থেকে স্বর্ণপদক প্রাপ্ত পুরস্কার ছাড়াও বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠান থেকে পেয়েছেন অসংখ্য পুরস্কার। আল্ হেলাল আদর্শ ডিগ্রী কলেজ, তালগাঁও আল্ হেলাল সরকারী প্রাথমিক বিদ্যালয়, আল্ হেলাল মহিলা মাদরাসাসহ অসংখ্য প্রতিষ্ঠান তিনি প্রতিষ্ঠাতা।
পূর্ব ঘোষণা অনুযায়ী, গতকাল সোমবার সকাল ১১টা শেষ শ্রদ্ধা জানাতে চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গণে হেলাল হুমায়ুনের কফিনবাহী অ্যাম্বুলেন্স পৌঁছায়। ১১টা ৫ মিনিটে চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম মেট্্েরাপলিটন সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এ্যাসোসিয়েশসহ সংবাদ কর্মীদের বিভিন্ন সংগঠনের সাংবাদিকরা মরহুমের কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা নিবেদন শেষে ১১টা ১০ মিনিটে জানাজা শেষে তার গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। এরআগে সকাল সাড়ে ৮টায় নগরীর চকবাজারের দেব পাহাড় এলাকায় দারুল উলুম মাদরাসার প্রধান মহাদ্দিস মাওলানা মকছুদ আহমদ প্রথম জানাযায় ইমামতি করেন। দ্বিতীয় জানাযা সকাল ১০টায় বায়তুশ শরফ মাদরাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন প্রখ্যাত আলেমে দ্বীন বায়তুশ শরফের পীর মাওলানা শাহ মুহাম্মদ কুতুব উদ্দিন। চট্টগ্রাম প্রেসক্লাবে তৃতীয় জানাযা শাহ আনিস মসজিদের খতিব মাওলানা জামাল উদ্দিনের ইমামতিতে অনুষ্ঠিত হয়। দুপুরের পর কফিনবাহী অ্যাম্বুলেন্স থেকে তার লাশ নামিয়ে সাতকানিয়া তুলাতলি হাই স্কুল প্রাঙ্গণে রাখা হয়। সেখানে সকাল থেকে অপেক্ষায় থাকা চরতি, তালগাঁও এবং আশপাশের এলাকা থেকে শত শত মানুষ তার কফিনে শ্রদ্ধা জানান। পরে সাতকানিয়ার তুলাতলি হাইস্কুল মাঠে চতুর্থ জানাযা বায়তুশ শরফ মাদরাসার অধ্যক্ষ ড.সাইয়্যেদ.মো. আবু নোমানের ইমামতিতে অনুষ্ঠিত হয়। শেষে গুণী এ সাংবাদিককে বিকাল সাড়ে ৫টার দিকে মসজিদুল আবেদিনের পাশে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।
চারটি জানাযায় বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কপোরেশনের সাবেক মেয়র মনজুর আলম, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন, হেফাজতে ইসলামীর যুগ্ম মহাসচিব মঈনুদ্দিন রুহি, নগর বিএনপির সেক্রেটারী আবুল হাসেম বক্কর, নগর জামায়াতে ইসলামীর সেক্রেটারী নজরুল ইসলাম, ইসলামী ঐক্যজোটের চট্টগ্রাম নগর সভাপতি আব্দুর রহমান, সাবেক লায়ন গর্ভনর রফিক আহমদ, চট্টগ্রাম জেলা