সরানো হোক তারের জঞ্জাল

0
109

তারের জঞ্জালনগরীর লুকানো সৌন্দর্য দিনদিন যেন টিকরে পড়ছে। মাথা উচিয়ে জানান দিচ্ছে বৃক্ষরাজি, পাহাড়ের অনিন্দ্য সুন্দর প্রকৃতি। দৈত্যকার বিলবোর্ড উচ্ছেদের এ সুফল নগরবাসী বেশ উপভোগ করছে। এ জন্য চসিক’কে উষ্ণ অভিনন্দন।

কিন্তু বর্তমানে ব্যাপক হারে বিশ্বমান হচ্ছে তারের জঞ্জাল। উল্লেখযোগ্য হারে দেখা যায়, ডিশ-এন্টেনার তারের সংযোগ-যা এলোমেলো বিঃশৃঙ্খল। মহল্লা-এলাকাকেন্দ্রিক এ ব্যবসা পরিচালনা করেন উঠতি মাস্তান, বখাটে অনেকাংশে রাজনীতি আশ্রিত যুবকেরা। উল্লেখ্য বিভিন্ন স্থানে স্থাপিত পাওয়ার প্লাস, সংযোগ পয়েন্টের সাথে সরাসরি বৈদ্যুতিক সংযোগ বিদ্যুৎ বিভাগকে বঞ্চিত করছে বিপুল আয় থেকে। বিষপোড়া হিসেবে আছে ইন্টারনেট সংযোগের অবিন্যাস্ত তার এবং বিদ্যুৎ গ্রাহকের তার এ সমস্যাকে ব্যাপকতা দিয়ে বাড়িয়ে দিচ্ছে নগরবাসীর সমস্যা।

বিলবোর্ডের মত উল্লেখিত বিভিন্ন সংযোগের তার নগরের সৌন্দর্য হানি করছে। সংগঠিত হচ্ছে নানাবিধ দূর্ঘটনা। বড় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এ তার। অনেক সময় তারে তারে সংঘর্ষে সৃষ্টি হচ্ছে অগ্নিকাণ্ডের মতো বড় ধরনের দূর্ঘটনা। যা অদূর ভবিষ্যতে বিপর্যয় ঘটাতে পারে।

একটি হেলদি সিটি গড়তে আমরা চাই, অবৈধ, অনিরাপদ এসব তার সংযোগের অপসারণ। যা একই সাথে নগরের সৌন্দর্য বৃদ্ধিতে সহায়ক হবে এবং বিদ্যুৎ বিভাগ অর্জন করবে বিপুল পরিমাণে রাজস্ব, নগরবাসী চলচল করতে পারবে নির্বিঘ্নে। বিলবোর্ড উচ্ছেদের মত এ অভিযানও শুরু হোক তবে। স্বাধীনতা যুদ্ধের মত অগ্নিঝরা মার্চেই বীর প্রসবিনী চট্টগ্রাম থেকে শুরু হোক তারের জঞ্জাল সরানোর অভিযান।