সর্বোচ্চ বেতন ৪ লাখ টাকা

0
42

কয়েকদিন আগে কোহলিদের বেতন একবারে দ্বিগুণ করে এক কোটি রুপি থেকে ২ কোটি রুপি করে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু তারপরও ক্রিকেটাররা অখুশি ছিলেন। তাদের যুক্তি ছিল, ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের বেতন আরো বেশি। সে তুলনায় মাশরাফিদের বেতন দেখতে অণুবীক্ষণ যন্ত্রের প্রয়োজন হবে।

‘এ’ ক্যাটাগরির সর্বোচ্চ বেতন ছিল আড়াই লাখ টাকা। এবার সেখানে তাদের বেতন দেড় লাখ বাড়িয়ে করা হয়েছে ৪ লাখ টাকা। আন্তর্জাতিক ক্রিকেটে ক্রম অগ্রসরমান দলটির ক্রিকেটারদের বেতন বিগ ‘থ্রি’ দেশের ক্রিকেটারদের সঙ্গে তুলনা করলে কিছুই না। তার পরও মন্দের ভালো এবারের বৃদ্ধির পরিমাণ আগের যে কোনো বছরের তুলনায় অনেক বেশি।

শনিবার বিসিবির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। যদিও সিনিয়র ক্রিকেটারদের দাবি ছিল ৮ লাখ টাকা করার। তবু এ বৃদ্ধিতে তারা সন্তুষ্ট বলেই জানা গেছে। এ সভায় বেতন বাড়ানোর সঙ্গে সঙ্গে ম্যাচ ফি ও অন্যান্য ভাতাও বাড়ানো হয়েছে।

৪ লাখ টাকা করে বেতন পাবেন ‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকা ৫ ক্রিকেটার— মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ। বিসিবি তাদের চুক্তিভুক্ত ক্রিকেটারদের ৫টি গ্রেডে বেতন দিয়ে থাকে।

‘এ’ গ্রেডের বেতন ২ লাখ থেকে ৩ লাখ, ‘বি’ গ্রেডের বেতন দেড় লাখ থেকে ২ লাখ, ‘সি’ গ্রেডের বেতন ১ লাখ থেকে দেড় লাখ ও ‘ডি’ গ্রেডের বেতন ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে। এই সুবিধা যে সব ক্রিকেটাররা পাবেন তাদের নাম নতুন করে চূড়ান্ত করা হয়নি।

তবে বিসিবি সভাপতি জানিয়েছেন, সেই সংখ্যা ১৫ থেকে ১৮ জন হতে পারে। চুক্তিতে দেখা যেতে পারে তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি ও মোসাদ্দেক হোসেনকে। বাদ পড়ার সম্ভাবনা আছে নাসির হোসেন, আরাফাত সানি, আল আমিন হোসেনের।