সিম নিবন্ধনে আর বাকি ১০ দিন

0
56

বায়োমেট্রিকসিম নিবন্ধনের জন্য গ্রাহকরা সময় পাচ্ছেন আর মাত্র ১০ দিন। সময় অতিক্রম হওয়ার পর বন্ধ করে দেওয়া হবে ঐ সমস্ত অনিবন্ধীত সিম।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের এই কার্যক্রম শুরু হয়েছে গত বছরের ডিসেম্বর থেকে। ডাক ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নিবন্ধনের জন্য ৩০ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেধে দেয়।

বিটিআরসির তথ্য মতে, দেশে প্রচলিত মোবাইল অপারেটরগুলোর মধ্যে মোট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ৩৭ লাখ ২০ হাজার। সর্বশেষ তথ্য অনুযায়ী, ১৯ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত মোট সিম নিবন্ধন হয়েছে ৬ কোটি ৩৫ লাখ। বাকি রয়েছে প্রায় ৭ কোটি ২ লাখ। সিম নিবন্ধনের জন্য আর সময় আছে ১০ দিন।

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী আগামী ৩০ এপ্রিলের মধ্যে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শেষ করতে হবে। এর মধ্যে যেগুলোর নিবন্ধন হবে না, সেগুলোর গ্রাহককে নিবন্ধনে বাধ্য করতে কয়েক ঘণ্টা করে সিম বন্ধ ও এসএমএস দিয়ে সতর্ক করা হবে।’

এরপরও নিবন্ধন না করলে ঐসব সিম বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন প্রতিমন্ত্রী। অবশ্য, শেষ সময়ে এসে নিবন্ধিত সিমের সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানান তারানা হালিম।

গত ১৬ ডিসেম্বর বায়োমেট্রিক পদ্ধতি চালু হওয়ার পর আঙুলের ছাপ না দিয়ে নতুন সিম কেনা যাচ্ছে না। পাশাপাশি চলছে পুরনো সিমের পুনঃনিবন্ধন।

বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘বায়োমেট্রিক পদ্ধতির বিরুদ্ধে যারা `অপপ্রচার` চালাচ্ছেন, তারা `দেশ ও জনগণের শত্রু`। `আঙ্গুলের ছাপ সংরক্ষণ করা হচ্ছে- এ ধারণা ভুল। আমরা গ্রাহককে নিরাপত্তা দিতে চাই, এই অপপ্রচারে কান না দিয়ে নির্দিষ্ট সময়ে মধ্যে সিম নিবন্ধন প্রক্রিয়া শেষ করুন।’

এদিকে আগামী ১০ দিনের মধ্যে পুরোপুরি নিবন্ধন শেষ হওয়া নিয়ে আশঙ্কা কাজ করছে বিভিন্ন মোবাইল অপারেটর মালিকদের মাঝে। যদি সরকার সময় না বাড়ায় তবে বেশ কিছু সিম বন্ধ হয়ে যাবে বলে শঙ্কা প্রকাশ করেন তারা।