সুরমান আলীর জামিনের মেয়াদ সাতদিন বাড়ল

0
260

অস্ত্রোপচারের পর শরীর থেকে নিডল (সূচ) বের করতে ভুলে যাওয়া চিকিৎসক মো. সুরমান আলীর অস্থায়ী জামিনের মেয়াদ সাতদিন বাড়িয়েছেন চট্টগ্রামের একটি আদালত। মামলার পরবর্তী ধার্য তারিখ আগামী ১৭ জুন তাকে আবারও আদালতের হাজিরের নির্দেশ দিয়েছেন বিচারক।

মঙ্গলবার চট্টগ্রাম মহানগর হাকিম নূরে আলম ভূঁইয়া এসব আদেশ দিয়েছেন।

মামলায় বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘সুরমান আলীর আইনজীবীরা স্থায়ী জামিনের আবেদন করেছেন। ১৭ জুন এ বিষয়ে শুনানি হবে। একইদিন অভিযোগপত্রের গ্রহণযোগ্যতার বিষয়েও আদেশ দেবেন আদালত।’

মঙ্গলবার ডা.সুরমান আলী আদালতে হাজিরের পর তার আইনজীবীরা জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন জানালে বাদিপক্ষের আইনজীবী এর বিরোধিতা করেন। উভয়পক্ষের যুক্তি শুনে আদালত জামিনের মেয়াদ সাতদিন বাড়িয়ে দেন বলে আদালত সূত্রে জানা গেছে।

উল্লেখ্য ২০১২ সালের ৩০ মে বেসরকারী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমিনুল ইসলামের মলদ্বারে অস্ত্রোপচারের সময় ভেতরে নিডেল রেখে দেন দু’চিকিৎসক।

এরা হলেন, চমেক হাসপাতালের ল্যাপরোস্কোপিক, কলোরেক্টাল ও জেনারেল সার্জন ডা.মো.সুরমান আলী এবং বেসরকারী ল্যানসেট ডায়াগনস্টিক এন্ড রিসার্স সেণ্টারের চিকিৎসক ডা.জাকির হোসেন।
ebac2c0f3807833a013ea397878c7306
অপারেশনের পর থেকে আমিনুলের শরীরে তীব্র ব্যাথা অনুভব হলে তারা আরও দুদদফা অপারেশনের নামে প্রতারণা করেন। এরপর ২০১২ সালের বছরের ৩০ জুন ভারতের কোলকাতায় এ্যপোলো হাসপাতালের কনসালটেন্ট রেডিওলজিস্ট ডা.দেবাশীষ দত্ত তার অস্ত্রোপচার করে তার আগের অপারেশনের স্থান থেকে নিডেল বের করেন।

এ ঘটনায় গত ২৮ জানুয়ারি মহানগর হাকিম আদালতে দু’চিকিৎসকের বিরুদ্ধে দন্ডবিধির ২৬৯, ২৭০, ৩২৬, ৪২০ ও ৩৪ ধারায় আমিনুলের মা দেলোয়ারা বেগম মামলা দায়ের করেন।

গত ৩০ মে পাঁচলাইশ থানার এস আই রহুল আমিন আদালতে দু’চিকিৎসককে আসামী করে অভিযোগপত্র জমা দেন। উচ্চ আদালতের জামিনে থাকা সুরমান আলী ৩ জুন অভিযোগপত্রের উপর শুনানির দিন আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠান। তবে অভিযুক্ত অপর চিকিৎসক অভিযোগপত্র দাখিলের ‍আগেই নিম্ন আদালতে হাজির হয়ে জামিন পান।

ডা.সুরমান আলীকে কারাগারে পাঠানোর প্রতিবাদে ৪ জুন বিকেল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেন চট্টগ্রামের বিশেষজ্ঞ চিকিৎসকরা।

৬ জুন চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত থেকে কোটি টাকার মুচলেকায় ১০ জুন মামলার ধার্য তারিখ পর্যন্ত অস্থায়ী জামিন পান সুরমান আলী। জামিন পাবার আগে তাকে ভবিষ্যতে যেকোন রোগীর চিকিৎসার ক্ষেত্রে সতর্ক থাকার অঙ্গীকার করতে হয়। এছাড়া বিএমএ নেতাদের ধর্মঘট প্রত্যাহারেরও ঘোষণা দিতে হয়।

১০ জুন হরতাল থাকায় একদিন পিছিয়ে আজ (মঙ্গলবার) মামলার শুনানি অনুষ্ঠিত হয়।