সৌরভ গাঙ্গুলীর রেস্তোরাঁ উদ্বোধনে ইনজামাম!

0
141

পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম-উল-হক বলেছেন, ১৫ বছর পর ২০০৪ সালে পাকিস্তান সফরে এসেছিল ভারতীয় ক্রিকেট দল। দুই হাত বাড়িয়ে আমরা তাদের স্বাগত জানিয়েছিলাম। খাওয়া-দাওয়া, কেনাকাটা, কোথাও যাওয়া, কোনও কিছুর জন্যই টাকা নেয়া হয়নি।

তিনি আরও বলেন, ভারতের ওই সফরের এক বছর পর আমরা ভারতে গিয়েছিলাম। আমরাও একই রকম আন্তরিকতা আর ভালোবাসা পেয়েছিলাম। ভারতীয়রা ঘরের দরজা খুলে দিয়ে অতিথি হিসেবে থাকার জন্য ডেকেছিল। রান্না করে খাইয়েছিল। কেনাকাটার টাকাও নেয়নি।

ইনজামাম আরও বলেন, ভারত-পাকিস্তান দুই দেশের সমর্থকদের মধ্যে অসাধারণ ভালোবাসা রয়েছে। তাই মনে হয় না যে পাকিস্তান দলে হিন্দু ক্রিকেটার থাকলে বৈষম্য হতে পারে। আমাদের হৃদয় এত ছোট নয়।

পাকিস্তানের সাবেক এ অধিনায়ক আরও বলেছেন, ২০০৫ সালে ভারত সফরে কলকাতায় এক ফটোশুটে গিয়েছিলাম। ভারতের পক্ষ থেকে ছিল সৌরভ গাঙ্গুলী। তার আগে ও একটা রেস্তোরাঁ খুলেছিল। যার উদ্বোধনে শচীন টেন্ডুলকারের সঙ্গে আমিও গিয়েছিলাম। সেই রেস্তোরাঁ থেকে সৌরভ আমার জন্য খাবার নিয়ে আসত।

তিনি আরও বলেন, আমরা যখন শারজায় খেলতাম তখন ভারত-পাকিস্তান দুই দল এক হোটেলেই থাকতাম। দুই দলের ক্রিকেটারদের দেখতাম একসঙ্গে বসে ঠাট্টা-ইয়ার্কি করতে, খাওয়া-দাওয়া সারতে। দুই দলে হিন্দু-মুসলিম বলে বৈষম্যের কিছু দেখিনি।

সম্প্রতি পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শোয়েব আখতার বলেছেন, দানিশ কানেরিয়া হিন্দু হওয়ায় জাতীয় দলে যথাযথ সুযোগ পাননি।

শোয়েব আখতারের এই বিস্ফোরক মন্তব্যের পর দানিশ কানেরিয়া পাকিস্তানি সংবাদমাধ্যম পিটিভি স্পোর্টসকে বলেছেন, শোয়েব সত্যি বলেছেন। আমি হিন্দু হওয়ায় পাকিস্তান ক্রিকেট দলের যে সদস্যরা আমার সঙ্গে কথা বলতেন না তাদের নাম জানাব। এতদিন মুখ খোলার মতো সাহস পাইনি। কিন্তু এবার বলব।

দানিশ কানেরিয়ার এমন অভিযোগ প্রসঙ্গে নিজের ইউটিউব চ্যানেলে পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম-উল-হক বলেছেন, অমুসলিম ক্রিকেটারদের মধ্যে পাকিস্তান দলে ইউসুফ ইউহানাও ছিল। কিন্তু এখন ও মুসলিম। ওর নাম এখন মোহাম্মদ ইউসুফ। যখন ও ইউসুফ ইউহানা ছিল, তখনও অমুসলিম বলে ওর সঙ্গে খারাপ ব্যবহার করা হয়নি। যদি তাই হতো তাহলে সে নিশ্চয়ই ধর্মান্তরিত হয়ে মুসলমান হতো না।