স্কাউট এর মুলভিত্তি হচ্ছে কাব: আ জ ম নাছির

0
86

বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপনায় সিটি কর্পোরেশন স্টেডিয়াম,বাকলিয়া, চট্টগ্রামে দ্বিতীয় আঞ্চলিক কাব ক্যাম্পুরীর শুভ উদ্বোধন এবং এ কে খান ফাউন্ডেশন কর্তৃক কর্ণফুলি উপজেলার আঞ্চলিক স্কাউটপ্রশিক্ষণ কেন্দ্রে আন্তর্জাতিক মানের এ কে খান অডিটোরিয়ামের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠান আজ শনিবার অনুষ্ঠিত হয়। ২২- ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ পর্যন্ত কাব ক্যাম্পুরী চলবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কাব ক্যাম্পুরীর উদ্বোধন ও একেখান অডিটোরিয়ামের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রফেসর শাহেদা ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মুখ্য সচিব ও বাংলাদেশ স্কাউটসএর উপদেষ্টা মোঃ আবদুল করিম। উদ্বোধক ছিলেন একেখান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারী সালাহ্ উদ্দিন কাশেম খান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (উন্নয়ন) জনাব মোঃ মেসবাহ উদ্দিন ভূঁইয়া ।

প্রধান অতিথি মেয়র আ.জ. ম নাছির উদ্দীন বলেন স্কাউট এর মুলভিত্তি হচ্ছে কাব। প্রাথমিক স্তর থেকে কাবিং কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের অংশ গ্রহণ হিসেবে জেলা কাব ক্যাম্পুরী, অঞ্চলিক কাব ক্যাম্পুরী ও জাতীয় কাব ক্যম্পুরী বাস্তবায়িত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় আজকের চট্টগ্রাম আঞ্চলিক স্কাউটস এর উদ্যোগে দ্বিতীয় আঞ্চলিক কাব ক্যাম্পুরী আয়োজন করা হয়েছে। আমিক্যাম্পুরীতেঅংশগ্রহণকারীকাব, কাবলিডারদের এবং আয়োজন কর্তৃকপক্ষকে আমার পক্ষ থেকে ধন্যবাদ জানাই এবং ক্যাম্পুরীর সার্বিক সহযোগিতা চট্টগ্রাম সিটি কর্পোরেশন হতে প্রদানের আশ^াস প্রদান করেন। তিনি বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের জন্য কর্ণফুলি উপজেলার দৌলত পুরে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বরাদ্দকৃত এক একরজমিতে একেখান ফাউন্ডেশন কর্তৃক একেখান আন্তর্জাতিক মানের অডিটোরিয়াম নির্মাণের ভিত্তিপ্রস্থর উম্মোচনএবং বেলুনউড়িয়ে ৫ দিনব্যাপী অনুষ্ঠিত কাবক্যাম্পুরী শুভ উদ্বোধন ঘোষণাকরেন।

প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে সাবেক মুখ্য সচিব ও বাংলাদেশ স্কাউটসএর উপদেষ্টা মোঃ আবদুল করিম বলেন আগামীতে চট্টগ্রাম অঞ্চলের স্কাউটিং সম্প্রসারণে জন্য এ কে খানফাউন্ডেশন কর্তৃক এ কে খান অডিটোরিয়াম নির্মাণের যে উদ্যোগ গ্রহণের সম্মতি প্রকাশ করেছেন তার জন্য বাংলাদেশ স্কাউটস এবং চট্টগ্রাম আঞ্চলিক স্কাউটস এর পক্ষ থেকে এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারী সালাহ্উদ্দিন কাশেম খান কে ধন্যবাদ জানান।

উদ্বোধক এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারী সালাহ ্উদ্দিন কাশেম খান বলেন আমাদের প্রতিষ্ঠানের আয়ের একটি অংশ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানে সহায়তা প্রদান করা হয়ে থাকে সে ধারাবাহিকতায় অদ্য আঞ্চলিক স্কাউটপ্রশিক্ষণ কেন্দ্রে আন্তর্জাতিকমানের এ কে খান অডিটোরিয়ামের নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামীতেও বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম অঞ্চলের সকল কার্যক্রমের এ কে খান ফাউন্ডেশনের সহায়তা অব্যহত থাকবে। সভাপতি প্রফেসর শাহেদা ইসলাম এ কে খান ফাউন্ডেশনের এ মহতী উদ্যোগের জন্য বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম অঞ্চলেরপক্ষ থেকে এ কে খান ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাই।দ্বিতীয় আঞ্চলিক কাব ক্যাম্পুরীতে চট্টগ্রাম অঞ্চলের আওতাধীন জেলাসমুহহতে ১৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের কাব দলের কাব,কাব ইউনিটলিডার,সেচ্ছাসেবক, কর্মকর্তাগণসহ মোট১৩০০ জনঅংশগ্রহণকরেন।