স্বাস্থ্য সুরক্ষায় দাঁতের যত্নের বিকল্প নেই

0
63

বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশনের উদ্যোগে ওয়ার্ল্ড ডেন্টিস ডে উপলক্ষে এক আলোচনা সভা সংগঠনের উপদেষ্ঠা এ.কে.বড়ুয়া অনিলের সভাপতিত্বে গতকাল ৬ মার্চ সকালে নগরীর সুপ্রভাত স্টুডিও হলে অনুষ্ঠিত হয়।
বেলাল হোসেন উদয়নের পরিচালনায় এতে আলোচনায় অংশগ্রহণ করেন লায়ন মুজিবুর রহমান, সংগঠনের বর্তমান সভাপতি জামাল উদ্দীন, সাবেক সভাপতি শ্যামল দাশ গুপ্ত, সাবেক সাধারণ সম্পাদক অভিজিৎ দে রিপন, যুগ্ম সম্পাদক নাছির উদ্দীন, সম্পাদক মন্ডলীর সদস্য হারুন উর রশীদ, মিলন বারিকদার, মুনির আজাদ, শফিউল বশর, শামিম হোসেন, বিশ্বজিৎ চৌধুরী, সাজীব বড়ুয়া, মুবিন সিকদার প্রমুখ।
সভায় বক্তারা বলেন বর্তমান সরকার স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন সাধন করে চলেছে। আর স্বাস্থ্য সুরক্ষায় দাঁতের সঠিক যত্ন নেওয়া ডেন্টিসদের অন্যতম কাজ। সভায় বক্তারা বলেন ১৯ শতকের সুচনাতে আধুনিক দন্ত চিকিৎসা বিজ্ঞানের জয়যাত্রা। গবেষণায় দেখা যায় মুখের ভিতরে এ যাবৎ ১৭৪৩ প্রকারের রোগ সনাক্ত করা হয়েছে। এর মধ্যে কান্সার আক্রান্ত ৩৭শতাংশই হল মুখের ওরাল বা মুখের ক্যান্সার। বক্তারা বলেন দাঁতের সুরক্ষায় ডেন্টিসরা গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে থাকে। যার দাঁত নেই সেই বুঝে দাঁত কি জিনিস। তাই দাঁতের যত্ন নেওয়া একজন স্বাস্থ্য সচেতন মানুষের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ডেন্টাল চিকিৎসার গুরুত্ব শরীরের যে কোন অঙ্গের চেয়ে কোনো অংশে কম নয়। দ্রুততম সময়ে ও স্বল্পব্যয়ে প্রতিটি মানুষের দাঁতের চিকিৎসা পোদানে দুই ধরণের দন্ত চিকিৎসক জনশক্তি গড়ে তোলা হয়। বিশেষজ্ঞ বা গ্রাজুয়েট দন্ত চিকিৎসকদের প্রশিক্ষণ প্রদান করার হয় বিশ্ববিদ্যালয়, ডেন্টাল ও মেডিকেল কলেজে। গ্রাজুয়েট দন্ত চিকিৎসকরা জটিল দন্ত চিকিৎসার পাশাপাশি মান উন্নতির লক্ষ্যে গবেষণা, প্রকাশনা ও অধ্যাপনা কাজে নিয়োজিত থাকেন। আর প্রাথমিক দন্ত চিকিৎসগণ রাতদিন দেশের বিভিন্ন প্রান্তরে ছড়িয়ে ছিটিয়ে থাকা দন্ত রোগীদের চিকিৎসা সেবা দিয়ে থাকেন। পরামর্শ দিয়ে থাকেন কিভাবে সুস্থসবল দাঁত নিয়ে জীবনযাপন করা যায় এবং জটিল পরিস্থিতিতে ক্ষেত্রবিশেষে বিশেষজ্ঞ ডাক্তারের কাছেও রেফার করেন তারা। সভায় বক্তারা বলেন বিশ্ব ডেন্টিস দিবসের প্রতিজ্ঞা হোক আমরা সকলেই দাঁতের যত্ন নিব ও স্বাস্থ্য সুরক্ষায় মনোযোগী হব।