সড়ক না চাষের জমিন

0
85

মো: ফারুক,পেকুয়া
পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের প্রধান সড়কে গর্ত হয়েছে। ফলে গত ১সপ্তাহ ধরে ফুলতলা থেকে দক্ষিন মগনামা কাজীবাজারের সড়ক যোগাযোগ বিছিন্ন রয়েছে। এতে করে ওই ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা চরমভাবে ব্যহত হয়েছে। প্রধান সড়কের বিপুল স্থানে গর্ত ও খানা-খন্দকে ভরপুর হওয়ায় এ ইউনিয়নের বিপুল জনগোষ্টি নতুন করে দূর্ভোগে পড়েছেন। স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি)র মালিকানাধীন এ ইউনিয়নের ফুলতলা দক্ষিন মগনামা সড়কটি মারাত্মক বিপযস্থ হয়েছে। বিশেষ করে গত কয়েকদিনের গুড়ি গুড়ি বৃষ্টিতে যান চলাচলের ফলে সড়কের প্রায় ৪ কিলোমিটার মারাত্মক খানা খন্দকে পরিণত হয়েছে।

এছাড়া ওই ইউনিয়নের মিয়াজি পাড়া সড়ক পয়েন্টে প্রায় আধা কিলোমিটার গর্তে পরিণত হয়েছে। আফজলিয়া পাড়া পয়েন্টেও মারাত্মক বিপর্যস্থ হয়েছে ওই সড়কটি। বর্তমানে কাজি বাজার-ফুলতলা গ্রামীন ওই প্রধান সড়ক দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ন বন্ধ রয়েছে। এতে করে ওই ইউনিয়নের মধ্যম ও দক্ষিণ অংশের অন্তত বিশ হাজার মানুষের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। খানা খন্দক ও কাঁদায় এ সড়কের বিপুল অংশ গ্রাস হওয়ায় যান চলাচল ছাড়াও পায়ে হেটে যাওয়াও দূস্বাধ্য হয়ে দাড়িয়েছে। সড়কের অবস্থা মারাত্মক হওয়ায় এর বিরুপ প্রভাব পড়েছে স্থানীয় অর্থনীতিতে। সড়কের এ অবস্থার ফলে ওই ইউনিয়নের অর্থকরী উৎপাদিত লবণ ও সামুদ্রিক মৎস্য পরিবহন বন্ধ রয়েছে। সড়কের করুণ অবস্থার ফলে মগনামা ইউনিয়নের প্রধান বাণিজ্যিক কেন্দ্র কাজি বাজার, মহুরী পাড়া বাজার, ফুলতলা বাজারের পণ্য ওঠানামা থেমে গেছে।

জানা গেছে, এলজিইডি ওই সড়কের ক্ষতিগ্রস্থ ১ কিলোমিটার অংশ সংস্কারের জন্য গত অর্থ বছরে বরাদ্ধ দেয়। কাজ নিন্মমানের হওয়ায় সংস্কারিত ওই অংশেও ধেবে গেছে। অপরদিকে কাজি বাজার থেকে মিয়াজি পাড়া পর্যন্ত বিগত দশ বছর ধরে সংস্কার বঞ্চিত রয়েছে।

স্থানীয় লবণ ব্যবসায়ীরা ব্যক্তিগত উদ্দ্যেগে প্রায় সময় বালি কংকর দিয়ে কোন রকম যাতায়াত সক্ষম রাখলেও গত কয়েক দিনের বৃষ্টিতে এর নাজুক অবস্থার সৃষ্টি হয়েছে।
এ ব্যাপারে দক্ষিন মগনামা মরিচ্যাদিয়ার বাসিন্দা অরচ্যার্ড কেয়ার ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ মিফতাহ উদ্দিন মেনন জানিয়েছেন সড়কটি অবহেলিত থাকায় আমাদের নিধারুন কষ্ট ও দূর্ভোগ চরম আকার ধারণ করেছে। আমরা এর দ্রুত উন্নয়নের জন্য সরকারকে আহবান করছি।