হাটহাজারীতে প্রতিহিংসা ও ষড়যন্ত্রমূলক মামলার সংখ্যা আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে

0
82

সংঘর্ষের ঘটনায় ১৩৮৬ জনকে বিবাদী করে ২টি মামলা।
আসামী করা হয়েছে এমন অনেক মানুষকে যারা রাজনীতির সাথে জড়িত নয় ,এলাকায় থাকেনা,নেহায়াত নিরহ…

এর পেছনে রয়েছে অর্থ লোভী কিছু পুলিশ ও আওয়ামী লীগ এর কয়েক জন পাতি নেতা

নাম প্রকাশ না করার শর্ত দিয়ে আওয়ামী লীগ এর এক সিনিয়র নেতা জানান এ কাজ গুলো যারা করছে তাদের কারনে দলের ক্ষতি হচ্ছে ও প্রকৃত দোষীরা আড়াল হয়ে যাচ্ছে।

বিএনপি-জামাত সহ ১৮ দলীয় জোটের ডাকা ৬০ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনে বিএনপির সমাবেশে পাথর ছোড়াকে কেন্দ্র করে হাটহাজারীতে আওয়ামী লীগ-পুলিশ ও বিএনপি’র সাথে ত্রিমুখি সংঘর্ষের ঘটনায় থানা পুলিশ বাদী ১৩৮৩ জনকে বিবাদী করে পৃথক দুইটি মামলা দায়েরের করা হয়েছে বলে জানান থানা পুলিশের উপ-পরিদর্শক ও থানার সেকেন্ড অফিসার সেন্টু মিয়া।খোজ নিয়ে দেখা গেছে আসামী করা হয়েছে এমন অনেক মানুষকে যারা রাজনীতির সাথে জড়িত নয় ,এলাকায় থাকেনা,নেহায়াত নিরহ…।এর পেছনে রয়েছে অর্থ লোভী কিছু পুলিশ ও আওয়ামী লীগ এর কয়েক জন পাতি নেতা।হাটহাজারী ম
নাম প্রকাশ না করার শর্ত দিয়ে আওয়ামী লীগ এর এক সিনিয়র নেতা জানান একাজ গুলো যারা করছে তাদের কারনে দলের ক্ষতি হচ্ছে ও প্রকৃত দোষীরা আড়াল হয়ে যায়। থানা পুলিশ সুত্র জানায়, মঙ্গলবার (২৯ অক্টোবর) রাতে ওই দিন আওয়ামী লীগ-পুলিশ ও বিএনপি’র সাথে ত্রিমুখি সংঘর্ষের ঘটনায় থানা পুলিশ বাদী পৃথক দুইটি মামলা দায়েরের করা হবে। এরমধ্যে একটি মামলা পুলিশের কাজে বাধা ও ঘটনার সময় পুলিশকে আঘাত করা। অন্যটি হল বিস্ফোরক আইনে। ওই দুই মামলায় ১৮৩ জনকে সুনিদিষ্ট ও ১২শ জনকে অপ্সাতনামা করে মামলা গুলো রুজু করা হয়।
দায়েরকৃত মামলা দুইটির বাদীরা হলেন হাটহাজারী মডেল থানা পুলিশের দুই উপ-পরিদর্শক যথাক্রমে নুরুল হাকিম ও আবদুর রাজ্জাক। মামলা নম্বর হল যথাক্রমে ২৮ ও ২৯ বলে জানান হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ এ.কে.এম লিয়াকত আলী।
উল্লেখ্য যে, বিএনপি-জামাত সহ ১৮ দলীয় জোটের ডাকা ৬০ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনে বিএনপির সমাবেশে পাথর ছোড়াকে কেন্দ্র করে হাটহাজারীতে আওয়ামী লীগ-পুলিশ ও বিএনপি’র সাথে ত্রিমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছিল। এতে পুলিশ ও নুসরাত নামে দুই বছরের এক কণ্যা শিশু সহ অন্তত ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এই ঘটনায় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ অর্ধশত রাউন্ড টিয়ার শেল, ৩০ রাউন্ড রাবার বুলেট ও সাউন্ড ৬টি নিক্ষেপ করে উদ্ভূদ্ধ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন

হাটহাজারীতে প্রতিহিংসা ও ষড়যন্ত্রমূলক মামলার সংখ্যা আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে নিবেদিত সমাজকর্মীদের এসব মামলার আসামী করার খবর পাওয়া গেছে। এতে করে প্রকৃত সমাজ সেবীদের মধ্যে হতাশা দেখা দিচ্ছে। তাছাড়া মামলার কারণে দুঃচিন্তাগ্রস্থ হয়ে অনেকে মানসিক চিন্তায় আক্রান্ত হয়ে নানা দুরারোগ্য রোগে আক্রান্ত হচ্ছে। এমনকি এ কারণে হৃদরোগে আক্রান্ত হয়ে কেউ কেউ পক্ষাঘাত রোগাগ্রস্থ হয়ে পড়ছে। যার কারণে মারা যাওয়ার খবরও পাওয়া গেছে।
উপজেলার আওতাধীন বিভিন্ন এলাকায় খবর নিয়ে জানা গেছে প্রায় প্রত্যেক এলাকায় অসংখ্য নিবেদিত সমাজকর্মী রয়েছে। এসব সমাজকর্মীরা সমাজে নানা অনিয়ম, দুর্নীতি, অসামাজিক কার্যকলাপে অসহায় লোকজনের উপর জুলুম নির্যাতনের প্রতিবাদ করে থাকে। স্থান বিশেষে সরকারি উন্নয়নমূলক কর্মকাণ্ডে অনিয়ম দুর্নীতি হলে বিবেকের তারণার প্রতিবাদ করে থাকে এসব সমাজ সেবীদের নানাভাবে হয়রানীর শিকারে পরিণত হতে হয় সমাজ বিরোধী কার্যকলাপে জড়িতদের দ্বারা। অথবা এক শ্রেণীর মানুষ ভালো মানুষের মুখোশ পড়ে নেপথ্যে কলকাঠি নেড়ে নিবেদিত সমাজকর্মীদের নানাভাবে হয়রাণী ও মানসিক যন্ত্রণায় রাখে। কিংবা ভালো মানুষের মুখোশ পরিহিতরা তার ঘনিষ্ঠ সহযোগীদের ব্যবহার করে সমাজসেবী ও অন্যায়ের প্রতিবাদকারীদের বিরুদ্ধে মামলা ঠুকে দেয়। আদালত অথবা থানায় আদালতে ষড়যন্ত্র ও প্রতিহিংসামূলক মামলা করলে সে মামলা থানা কিংবা প্রশাসনকে তদন্তের জন্য প্রেরণ করে। এ তদন্ত প্রতিবেদন প্রদানে মামলার বিবাদীকে মোটা অংকের অর্থ যোগান দিতে হয়। প্রশাসনের কোন কর্মকর্তার তদন্ত প্রতিবেদনের কথা বাদ দিলেও পুলিশের তদন্ত প্রতিবেদন প্রদানে টাকা ছাড়া হওয়ার নজির হাটহাজারীতে নেই। অথবা থানা পুলিশ বাদীর কাজ থেকে মোটা অংকের অর্থ আদায় করে সত্য গোপন করে মিথ্যা প্রতিবেদন আদালতে প্রেরণের অসংখ্য নজির হাটহাজারীতে রয়েছে। এরকম পুলিশের মিথ্যা প্রতিবেদনের কারণে আদালত ওয়ারেন্ট ইস্যু করলে মির্জাপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইসমাইলকে এক সময় পুলিশ গ্রেফতার করে কোর্ট হাজতে প্রেরণ করে। এতে তিনি জামিন নিয়ে এসে ক্ষোভে দুঃখে অপমান সইতে না পেরে হৃদরোগে আক্রান্ত হয়ে সম্প্রতি মারা যাওয়ার খবর মানুষের মুখে মুখে। এসব প্রতিহিংসা ও ষড়যন্ত্র মূলক মামলায় এক শ্রেণীর দুঃশ্চরিত্র মহিলা জড়িত থাকার কথা ও জনশ্র“তি রয়েছে। ষড়যন্ত্র ও প্রতিহিংসা মূলক মামলার শিকার হয়ে উত্তর মির্জাপুর গ্রামের সমাজকর্মী মোঃ আলী হৃদরোগে আক্রান্ত হয়ে রোগ যন্ত্রনায় ভুগছে। গুমানর্দ্দন ইউনিয়নে বালুখালী গ্রামে একটি সড়ক সংস্কারে ঠিকাদারদের অনিয়ম দুর্নীতির প্রতিবাদ করার স্থানীয় কয়জন সচেতন নাগরিককে চাঁদাবাজির মামলা ও আসামী করার কথা এলাকাবাসীর অজানা নয়। পরবর্তী হাটহাজারী থেকে নির্বাচিত সংসদ ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ এর প্রত্যক্ষ হস্তক্ষেপে মামলার কার্যক্রম শীতিল করা হয়েছে।
এতে থানা পুলিশকে মোটা অংকের সেলামী পরিশোধ করতে হয়েছে বলে ভুক্তভোগীরা সাংবাদিকদের জানান। উপজেলার ২নং ধলই ইউনিয়নের ৩নং ওয়ার্ডে তিন সহোদর দিন মজুর ভাইকে বসত ভিটে থেকে উচ্ছেদের প্রতিবাদ করায় দুইজন সমাজ কর্মকর্তা যথাক্রমে মোঃ হাসান চৌধুরী ও আবদুল জলিলকে গত ১৬ জুন স্থানীয় এক ব্যক্তি চাঁদাবাজীর মামলায় আসামী করেছে। এ মামলার প্রকৃত তদন্ত প্রতিবেদন প্রদানের জন্য ও থানা পুলিশকে বখরা দিতে হয়েছে ভুগভোগীরা জানান। থানা তদন্ত প্রতিবেদন পেয়ে বিজ্ঞ আদালত মামলাটি খারিজ করে দেন। তাছাড়া মির্জাপুর বড়–য়া পাড়ায় অনৈতিক কার্যকলাপে জড়িত এক ব্যক্তি নিজেকে বিশিষ্ট সমাজকর্মী হিসেবে নিজেকে জাহির করে এক সাংবাদিক (কেশব বড়–য়া) ও হাটহাজারী বৌদ্ধ সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক অনুপম বড়–য়া এর বিরুদ্ধে মিথ্যা ও মানহানিমূলক অভিযোগ এনে গত ৪ আগস্ট ২০১৩ তারিখ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ডায়েরী করেছে। এভাবে উপজেলার আওতাধীন বিভিন্ন ইউনিয়ন ওয়ার্ড, গ্রাম ও পাড়ায় কিছু স্বার্থান্বেষী মহল নিবেদিত সমাজকর্মীদের বিরুদ্ধে প্রতিহিংসা ও ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে হয়রানী করছে। এতে সমাজকর্মীরা দুঃশ্চিন্তায় নানা রোগে তথা হৃদরোগ ও ডায়াবেটিক রোগের আক্রান্ত হচ্ছে। জনপ্রতিনিধি প্রশাসন-পুলিশ অন্যায় ও অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে সোচ্চার হওয়ার পরামর্শ দিলে ও প্রতিবাদকারীদের বিরুদ্ধে প্রতিহিংসা ও ষড়যন্ত্রমূলক মামলা করলে অনেকাংশে তাদের সহযোগিতা পাওয়া মুষ্কিল। এতে করে নিবেদিত সমাজকর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। এ ব্যাপারে দায়িত্বশীল প্রশাসনকে সজাগ থাকার উপর গুরুত্বারোপ করেছেন।