১৪ দল চট্টগ্রামের মন্ত্রী-এমপিদের রুদ্ধদ্বার বৈঠক

0
63

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের সমর্থনে রুদ্ধদ্বার চট্টগ্রামে মন্ত্রী-এমপিদের রুদ্ধদ্বার বৈঠকবৈঠক করেছেন সরকারদলীয় এমপি-মন্ত্রী ও সিনিয়র নেতারা।

মঙ্গলবার দুপুরে নগরীর হোটেল পেনিনসুলায় প্রায় দু’ঘন্টাব্যাপী অনানুষ্ঠানিক এ বৈঠক অনুষ্ঠিত হয়। সেখান থেকে বের হয়ে আ জ ম নাছিরকে ১৪ দল চট্টগ্রামের পক্ষ থেকে আনুষ্ঠানিক সমর্থন দেওয়ার কথা জানান জাসদের কার্যকরি সভাপতি মইন উদ্দিন খান বাদল এমপি।

অত্যন্ত গোপনীয়তার সাথে অনুষ্ঠিত বৈঠকে কোন সাংবাদিককে প্রবেশের সুযোগ দেওয়া হয়নি। তবে নির্বাচনী আচরণবিধি লঙঘনের ঝামেলা এড়াতে অুনষ্ঠিত বৈঠকটি ‘অন্য’ ইস্যুতে অনুষ্ঠিত হয়েছে দাবি করা হলেও মূলত সিটি করপোরেশন নির্বাচনে দল সমর্থিত প্রার্থী আ জ ম নাছিরকে বিজয়ী করতে কৌশল নির্ধারণেই এ বৈঠক হয়েছে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

বৈঠকে চট্টগ্রামের আওয়ামী লীগের কেন্দ্রিয় নেতাদের পাশাপাশি অধিকাংশ সংসদ সদস্য, নগর, উত্তর, দক্ষিন জেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক, মহিলা লীগের নেত্রীসহ সরকারী দল সমর্থিত পেশাজীবি বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।  তবে উপস্থিত ছিলেন না আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আ জ ম নাছির উদ্দিন।

বৈঠকে অংশ গ্রহণ করেন, আওয়ামী লীগের প্রসিডিয়াম সদস্য ও পূর্তমন্ত্রী  ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, জাসদের কার্যকরি সভাপতি মইন উদ্দিন খান বাদল এমপি, দলের কেন্দ্রীয় উপদেষ্টামন্ডলীর সদস্য নাগরিক কমিটির চেয়ারম্যান ইছহাক মিয়া, বন্দর আসনের এমপি এম লতিফ, সীতাকুণ্ড আসনের এমপি দিদারুল আলম, স্বন্দ্বীপ আসনের সাংসদ মাহফুজুর রহমান মিতা, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আমিনুল ইসলাম আমিন, নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী, সহ সভাপতি ও সাবেক সাংসদ নুরুল ইসলাম বিএসসি, খোরশেদ আলম সুজন, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ প্রশাসক এম এ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জাসদের কেন্দ্রিয় সহ সভাপতি ইন্দু নন্দন দত্ত, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও উত্তর জেলা আওয়ামী লীগে সহ সভাপতি অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ, দক্ষিণ জেলা মহিলা লীগের সভানেত্রী ও সাবেক সাংসদ হাসিনা মান্নান, সাধারণ সম্পাদিকা ও সাবেক সাংসদ চেমন আর তৈয়ব, মহিলা নেত্রী ববিতা বড়ুয়া, মহানগর পিপি অ্যাডভোকেট ফখরুদ্দিন চৌধুরী, মিরসরাইয়ের সাবেক উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি গিয়াস উদ্দিন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মুজিবুল হক প্রমুখ।

বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের মইন উদ্দিন খান বাদল বলেন, ‘প্রধানমন্ত্রী আ জ ম নাছিরকে মেয়র প্রার্থী হিসেবে সমর্থন দিয়েছেন। যেহেতু আমরা জোটগতভাবে নির্বাচনে ও সরকারে আছি। তাই নাছির এখন ১৪ দলেরও প্রার্থী। তার বিজয় নিশ্চিত করতে চট্টগ্রামে ১৪ দলের নেতাকর্মীরা কাজ করবে।’

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, ‘এটা নির্বাচন সংক্রান্ত কোন বৈঠক ছিল না। আমরা চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অন্য একটা বিষয় নিয়ে এখানে সিনিয়র নেতাদের সাথে বসেছিলাম। প্রাসঙ্গিকভাবেই সেখানে মেয়র নির্বাচনের কথা উঠেছে। এটা কোন ওই ধরণের বৈঠক ছিলনা।’

প্রতিমন্ত্রী স্বীকার না করলেও সরকার দলীয় সংসদ সদস্য এম এ লতিফ বলেন, ‘আ জ ম নাছিরকে আওয়ামী লীগের সমর্থন দেওয়া হয়েছে। তাই আওয়ামী লীগসহ ১৪ দলের নেতাকর্মীরা তার জন্য একসঙ্গে জোরালোভাবে কাজ করবে এটাই সিদ্ধান্ত হয়েছে। নেত্রীর মনোনীত প্রার্থীকে জয়ী করতে সকলেই ঐক্যবদ্ধভাবে কাজ করবেন বলে জানিয়েছেন।’