১৫ আগস্ট জাতীয় শোক দিবসে চট্টগ্রামে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের কর্মসূচী

0
143

নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম>>
জাতীয় শোক দিবস Mourn_Dayজাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯ তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

নগর আ:লীগ
১৫ আগস্ট সকাল ৭.৩০ মিনিটে নগর আ:লীগ কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধ নর্মিত ও কালো পতাকা, দলীয় পতাকা উত্তোলন, সকাল ৯ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য দান, খতমে কোরআন-দোয়া মাহফিল ও আলোচনা সভা বিকালে অনুষ্টিত হবে বলে সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিক আদনান জানিয়েছেন। ঐ দিন রাতে সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর বাসভবনে কাঙ্গালী ভোজ এবং ৪১ টি ওয়ার্ডে ও ৩ টি সাংগঠনিক ওয়ার্ডে আ:লীগ, যুবলীগ, ছাত্রলীগের উদ্যেগে জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন করা হবে বলে নগর সা: সম্পাদক আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন জানিয়েছেন।

strong>১৫ আগস্ট জাতীয় শোক দিবসে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর্মসূচি

চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ১৫ আগস্ট ২০১৪খ্রি. শুক্রবার দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। গৃহিত কর্মসূচিতে-
১ সূর্যোদয়ের সাথে সাথে সিটি কর্পোরেশনের প্রধান কার্যালয় সহ সকল স্থাপনায় জাতীয় ও চসিক পতাকা অর্ধনমিতকরণ।
২ সকাল ৯ টায় লালদিঘী পাড়স্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রে চিত্রাংকন প্রতিযোগিতা।
৩ সকাল ১০ টায় লালদিঘী চট্টগ্রাম সিটি কর্পোরেশন শাহী জামে মসজিদে এতিমদের সমাবেশ, খত্মে কোরআন, মিলাদ মাহফিল, মোনাজাত ও তবারুক বিতরণ।
৪ সকাল ১০.১৫ টায় লালদিঘীস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিক্ষখ প্রশিক্ষণ কেন্দ্রের চত্ত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ।
৫ সকাল ১০.৩০ টায় লালদিঘী পাড়স্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান।
উল্লেখিত কর্মসূচি সমূহে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিভাগ ও শাখায় কর্মরত কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিভিল সার্জন কার্যালয়,চট্টগ্রাম এর অনুষ্ঠান
১। জাতীয় পতাকা অর্ধনমিত করণ – সূর্যোদয়ের আগে
২। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন – সকাল ১০ ঘটিকা, শিল্পকলা একাডেমী
৩। দোয়া মাহফিল – সকাল ১১ ঘটিকা, সিভিল সার্জন কার্যালয়, চট্টগ্রাম।
৪। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, সকল উপজেলা
স্বাস্থ্য কমপ্লেক্স এবং কমিউনিটি ক্লিনিক এ সকাল ৮.০০ ঘটিকা হতে ১০.০০ ঘটিকা পর্যন্ত ফ্রি টিকিটে স্বাস্থ্য সেবা প্রদান করা হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে চুয়েটে দিনব্যাপী নানা কর্মসূচি
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের নিমিত্তে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।
কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ০৯: ৩০ ঘটিকায় প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও শোকের প্রতীক কালো পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানমালার সূচনা। এরপর বিশ্ববিদ্যালয়ের পশ্চিম গ্যালারিতে আয়োজিত অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ, জাতির জনক বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর স্মৃতিচারণমূলক আলোচনা সভা, দোয়া মাহফিল ও তবারুক বিতরণ। এছাড়া চুয়েট কেন্দ্রীয় জামে মসজিদ ও আবাসিক মসজিদে বাদে জুমা দোয়া মাহফিল ও তবারুক বিতরণ করা হবে।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালায় প্রধান অতিথি থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি থাকবেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম, রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। সভাপতিত্ব করবেন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. আশুতোষ সাহা।


সিডিএ চেয়ারম্যান এম . এ .সালাম এর উদ্যোগে জাতীয় শোক দিবস

এছাড়া ৪১ টি ওয়ার্ডে সিডিএ চেয়ারম্যান এম এ সালাম এর উদ্যোগে জাতীয় শোক দিবস পালনে খতমে কোরআন-দোয়া মাহফিল ও আলোচনা সভা আয়োজন করা হবে বলে তার ম্যানেজিং কমিটি সূত্র জানা গেছে।

৪০ নং উত্তর পতেঙ্গা ওয়ার্ড আ:লীগ
এদিকে ৪০ নং উত্তর পতেঙ্গা ওয়ার্ড আ:লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালনে বিভিন্ন কর্মসূচীর মধ্যে শোকসভা, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, ফিল্ম প্রদর্শনী, শোক র‌্যালী ও রাতে কাঙ্গালী ভোজের আয়োজন করা হবে বলে প্রস্তুতি সভা থেকে জানা গেছে। সংগঠনের সভাপতি কাউন্সিলর আব্দুল বারেকের সভাপতিত্বে এবং সা: সম্পাদক জয়নাল আবেদীন আজাদের পরিচালনায় উক্ত সভায় আরো বক্তব্য রাখেন পতেঙ্গা আ:লীগের আহবায়ক হাজ্বী আব্দুল হালিম, নুর মোহাম্মদ, মো: ইউনুছ, শামসুদ্দিন, নুর আহম্মদ, নুরুল আবছার, সেকান্দার আজম, শাহাদাৎ হাসান, আলী আকবর, নজরুল ইসলাম, নেজাম উদ্দিন, জাকির হোসেন, সালাউদ্দিন, রতন, সাইদ্দিন, সালাম, ৩৯ নং ওয়ার্ডের শোক র‌্যালী আলোচনা সভা, ইপিজেড থানা আ:লীগের উদ্যোগে স্মৃতি মূলক স্মরনাসূচী, বঙ্গবন্ধুর ভাষন প্রচার, প্রতিকৃতিতে মাল্যদান করা হবে যুগ্ম আহবায়ক আবু তাহের এবং বঙ্গবন্ধু স্মৃতির আহবায়ক মিজান জানান।

৪১ নং দ: পতেঙ্গা
১৫ আগস্টে ৪১ নং দ: পতেঙ্গার সভাপতি হাজ্বী ছালেহ আহম্মেদের নেতৃত্বে শোকর‌্যালী, বিজয় নগরে আ:লীগ নেতা মো: ইলিয়াছ সও: উদ্যোগে ফাতেহা পাঠ, স্মরন সভা, বন্দর থানা কমিিিটর উদ্যোগে বঙ্গবন্ধু জীবনী শীর্ষক আলোচনা এবং ৩৭, ৩৮, ৩৬, ২৬ নং ওয়ার্ডে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হবে প্রতিনিধিগণ জানিয়েছেন।

৪০ নং ওয়ার্ড আ:লীগ এর উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনে কর্মসুচীতে সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্য দান, শোক র‌্যালী ও শোক সভা অনুষ্ঠিত হবে।খতমে কোরআন, মিলাদ মাহফিল, – কালো ব্যাজ ধারণ এবং বিকালে দলীয় কার্য্যলয় কাঙ্গালী ভোজের আয়োজন করা হবে বলে সভাপতি ও কাউন্সিলর আব্দুল বারেক কোং তার বক্তব্যে জানান।

১৩ আগস্ট প্রস্তুতি সভায় আরো বক্তব্য রাখেন জয়নুল আবেদিন আজাদ, আব্দুন হালিম, নুর আহমদ, নুর মো; ইউনুছ.শাহাদাৎ হাসান, নুরুল আবছার, আলি আকবর, সেকানদাুর আজম, নজরুল ইসলাম, জাকির, সাইফুদ্দিন,সালাউদ্দিন, রতন, নেজাম সহ নেতৃবৃন্দ।

৩৯ নং ওয়ার্ড বঙ্গবন্ধু স্মৃতি সংসদের জাতীয় শোক দিবস পালনের কর্মসুচী
ইপিজেড থানাধীন ৩৯ নং ওয়ার্ড বঙ্গবন্ধু স্মৃতি সংসদের উদ্যেগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনে এক জরুরী প্রস্তুতি সভা ১৪আগস্ট সকাল ১১টায় বন্দরটিলার স্মৃতি সংসদের আহবায়ক ও ইপিজেড থানা আ:লীগ নেতা মো: মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে সম্পন্ন হয়।

প্রস্তুতি সভায় বক্তব্যা রাখেন মো: শাহেদ, আনোয়ার, মাহবুব, মহিউদ্দিন, আব্দুল মান্নান, জহুরুল, মিনহাজ, রুবেল, জুয়েল, নান্নু মিয়া, ইয়ার হোসেন সহ ইউনিট মহল্লা এবং উপ-কমিটির নেতৃবৃন্দ।

কর্মসুচীতে ১৫ ই আগস্ট সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্য দান, শোক র‌্যালী ও বিকেলে স্মরন সভা শিশুকিশোরদের উৎসব ও বঙ্গবন্ধ ুর গল্প বলা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এছারা সব স্কুল, কলেজ-মাদ্রাসা এবং সহযোগী সংগঠনের উদ্যেগে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন করা হবে বলে ম্যানেজিং কমিটির সূত্র জানান।