১ কিলোমিটার দৃশ্যমান হলো পদ্মাসেতু

0
80

পদ্মাসেতুর জাজিরা প্রান্তে ৭ম স্প্যানটি বসনো হয়েছে। সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের মধ্যে বসেছে এই স্প্যান। এ নি‌য়ে দৃশ্যমান হলো সেতুর ১ কিলোমিটার (১০৫০ মিটার)।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টায় স্প্যান বসানোর কথা থাকলেও ঘন কুয়াশার কারণে তা বসানোয় বিলম্ব হয়। পরে দুপুর ১২টা ৩৫ মিনিটে স্প্যানটি বসানো হয়।

পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি ক্রেনে তুলে জাজিরার দিকে নেওয়া হয়।

সেতু প্রকল্পের ঊর্ধ্বতন প্রকৌশলীরা জানান, জাজিরা প্রান্তে সেতুর শেষ পিলার ৪২ থেকে ৩৬ নম্বর পিলারের মধ্যে এখন পর্যন্ত ৬টি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে। পুরো প্রকল্পের ৬৩ ভাগ কাজ এগিয়েছে। এখন থেকে প্রতি মাসেই এভাবে পিলারের ওপর স্প্যান বসতে থাকবে।

২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর ১ম স্প্যান এবং ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান এবং ১০ মার্চ তৃতীয় স্প্যান, ১৩ এপ্রিল ৪র্থ স্প্যান, ২৯ জুন ৫ম স্প্যান এবং ২৩ জানুয়ারি ৬ষ্ঠ স্প্যানটি বসানো হয়। এসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ কাজ।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। সেতুটি নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।