৪৪৩ রানের টার্গেট দিল বাংলাদেশ

0
106

ঢাকা টেস্টে জয়ের জন্য জিম্বাবুয়ের সামনে ৪৪৩ রানের লক্ষ্যমাত্রা ছূঁড়ে দিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ২১৮ রানের লিড থাকলেও জিম্বাবুয়েকে ফলোঅন করায়নি স্বাগতিকরা। বুধবার সকালে ব্যাট হাতে নিজেরাই দ্বিতীয় ইনিংসে নামে মাহমুদউল্লাহর দল। এরপর ছয় উইকেটে ২২৪ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। এতে জিম্বাবুয়ের সামনে জয়ের জন্য এই লক্ষ্য নির্ধারিত হয়।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আজ দ্রুত চার উইকেট হারায় বাংলাদেশ। ২৫ রানের মধ্যে সাজঘরে ফিরেন ইমরুল, লিটন, মুমিনুল ও মুশফিক। এরপর মিঠুন ও মাহমুদউল্লাহ পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়েন। এই উইকেটে দুজন ১১৮ রানের জুটি গড়েন। পরে মিঠুন আউট হন ৬৭ রান করে।

মিঠুনের পরপর আউট হয়ে যান নতুন করে নামা আরিফুল হক। ছয় উইকেট পতনের পর মেহেদি হাসান মিরাজ জুটি বাঁধেন মাহমুদউল্লাহর সঙ্গে। শেষ পর্যন্ত মাহমুদউল্লাহর সেঞ্চুরি পূর্ণ হলে ২২৪ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। আর মিরাজ অপরাজিত থাকেন ২৭ রানে।

এর আগে মুশফিকের ডাবল সেঞ্চুরি ও মুমিনুলের ১৬১ রানে ভর করে বাংলাদেশ ৭ উইকেটে ৫২২ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে। পরে জিম্বাবুয়ে প্রথম ইনিংসে করে ৩০৪ রান। এতে প্রথম ইনিংসে ২১৮ রানের লিড পেয়ে ফলোঅনের সুযোগ পায় বাংলাদেশ। তবে সেই সুযোগ না নিয়ে নিজেরাই আজ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মাহমুদউল্লাহর দল।