৬ লাখ ৪৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে বাংলাদেশে তৈরি ‘সবারই’

0
93

সবারইমাত্র ৬ লাখ ৪৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে ‘সবারই’ (sobari) ফ্যামিলি কার। এ গাড়িটি বাংলাদেশের যশোর জেলার অভয়নগরে তৈরি হয়েছে। শুধু ইঞ্জিনটি ভারত থেকে আমদানি করা হয়েছে। এছাড়া সব কিছুই যশোরের অভয়নগরের তৈরি। ইঞ্জিন ব্যতীত এটিই এক মাত্র কার যেটি বাংলাদেশে প্রথম তৈরি। দেখতে অনেকটা ভারতের ন্যানো গাড়ির মতো।

‘সবারই’ নামক ফ্যামিলি কারটি রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী ‘দ্যা বিগেস্ট অ্যান্ড অনলি শো ফর দ্যা অটোমোটিভ ওয়ার্ল্ড অব বাংলাদেশের, শেষ দিনে প্রদর্শন করা হয়। মোটর শো শুরু হয়েছে ১৮ই এপ্রিল এবং শেষ হয় ২০ এপ্রিল।

ডিজেল চালিত কারটি প্রতি লিটারে ৩৫ কিলোমিটার যাওয়া যাবে। যাত্রী ধারণ ক্ষমতা ৫ জন। দেশি তৈরি কারটির ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ৭৫ কিলোমিটার।

এছাড়া কারের ভেতরে এলইডি ও ডিভিডি অডিও প্লেয়ারসহ সমসমায়িক সব ব্যবস্থা রয়েছে।

‘সবারই’ ফ্যামিলি কারের মার্কেটিং ম্যানেজার মোহাম্মদ রওশন খান বাংলানিউজকে জানান, এটিই একমাত্র ফ্যামিলি কার, যেটি দেশেই প্রথম তৈরি হয়েছে। ইঞ্জিন ব্যতীত সব কিছুই যশোরের অভয় নগরের প্ল্যান্টে তৈরি হয়েছে। কারটি যদি চাহিদা বৃদ্ধি হয় তবে একদিকে দেশের বেকারত্ব যেমন লাঘব হবে তেমনি দেশের সুনামও বৃদ্ধি পাবে।

তিনি আরো জানান, এত কম দামে বিশ্বের মধ্যে ন্যানো ছাড়া আর কোনো ফ্যামিলি কার নেই। মহাখালির নিটল টাটা সেন্টারে এসে যেকোনো ক্রেতা এটি ভ্যাটসহ ৬ লাখ ৪৫ হাজার টাকায় কিনতে পারবে।

মোটর শো-তে ৪৫টি কোম্পানি অংশ নিয়েছে। এর মধ্যে ২৫টি লোকাল কোম্পানি। এতে মোটর সাইকেলেও বিশেষ ছাড় দেওয়া হয়েছে। মোটরগাড়ি, জিপ, প্রাইভেট কার ও ছোট ট্রাকের সমস্ত পার্টসও প্রদর্শন করা হয়।

বিন্নেট ১৫০ সিসি মোটর সাইকেলে ১০ হাজার টাকা ছাড় দিয়ে ২ লাখ ৩০ হাজার টাকায় বুকিং দেওয়া হয়। এছাড়া ১৩৫ সিসি মোটর সাইকেলে ৮ হাজার টাকা ছাড় দিয়ে ১ লাখ ৫৭ হাজার টাকায় বুকিং দেওয়া হয়।

অপর দিকে ১৫০০ সিসি ফোর্ড ইকোস্পোর্ট (ford ecosport) ৪১ লাখ টাকায় বুকিং চলছে। প্রতিলিটার অকটেনে ১০ থেকে ১২ কিলোমিটার পাড়ি দেওয়া যাবে। এর ঘণ্টায় গতিবেগ ২২০ কিলোমিটার। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে অটো হেডলাইট, ট্রিপ কম্পিউটার, কিলেস ইন্ট্র উইথ পুশ বাটন স্টার্ট। গাড়িটির মাদার কোম্পানি যুক্তরাষ্ট্র।

মেলায় প্রবেশের টিকিটের মূল্য নির্ধারণ করা হয় ৩০ টাকা। এর টাইটেল স্পন্সার নিটল-নিলয় কোম্পানি লিমিটেড।