৯ মে সূর্যকে ভেদ করবে বুধ

0
66

বিরল একটি মহাজাগতিক ঘটনা প্রত্যক্ষ করার সুযোগ এবার হাতের মুঠোয়। আগামী রোববার বিকেল ৪টা ১৪মিনিটে আকাশের দিকে চোখ রাখলে দেখতে পাবেন, অস্তাচলের দিকে এগিয়ে যাওয়া সূর্যের ওপর দিয়ে এগিয়ে চলেছে একটি কালো বিন্দু। অনেকটা তিলের মতো। এই বিন্দুটি আসলে সৌরজগতের সর্বকনিষ্ঠ গ্রহ বুধ।

চোখ রাখুন আকাশে, ৯ মে সূর্যকে ভেদ করবে বুধচলতি মাসের ৯ তারিখে জাপান ছাড়া এশিয়ার প্রায় সব জায়গা থেকেই প্রত্যক্ষ করা যাবে বিরল এই দৃশ্য। সূর্যের একেবারে কাছ দিয়ে বুধের এগিয়ে চলার ঘটনাটি ঘটবে সাত ঘণ্টা ৩০ মিনিট সময় ধরে। ২০০৬ সালের ৬ নভেম্বর শেষবার এই ঘটনা ঘটেছিল। ফের এই বিরল ঘটনাটি ঘটবে ২০১৯ সালের ১১ নভেম্বর। তবে সূর্যাস্তের পর তা শুরু হওয়ায় তা ভারতীয় উপমহাদেশ থেকে প্রত্যক্ষ করা যাবে না।

আরো পড়ুন: কেমন হবে বুধ গ্রহে মানুষের জীবন

রোববার যদি এমন দৃশ্য দেখতে না পারেন তবে আপনাকে অপেক্ষা করতে হবে আরো ১৬টা বছর। ২০৩২ সালের ১৩ নভেম্বর ফের সূর্যকে বূধের প্রদক্ষিণের দৃশ্য দেখা যাবে। এই ঘটনা এতটাই বিরল যে, শতাব্দীতে মোটে ১৩ থেকে ১৪ বার এটা হয়ে থাকে। মে আর নভেম্বর মাসেই ঘটে এই মহাজগতিক ঘটনা।

উল্লেখ্য, বুধ সৌরজগতের প্রথম এবং ক্ষুদ্রতম ও সূর্যের সবচেয়ে নিকটতম গ্রহ। ইংরেজিতে বুধকে বলা হয় মার্কারি। রোমানরা গ্রহটির এই নামকরণ করেছিল তাদের ক্ষীপ্রগতিসম্পন্ন বার্তাবাহক দেবতা মার্কিউরির নামানুসারে। পৌরাণিক কাহিনীতে মার্কারি (বুধ) হলো জুপিটার (বৃহস্পতি) ও মেইয়ার পুত্র। গোধূলি লগ্নে আকাশে বুধকে অতি দ্রুত গতিতে চলতে দেখা যায়। সম্ভবত এই কারণেই এর এই নাম দেয়া হয়েছে। বুধের কোনো উপগ্রহ নেই। এটি সূর্যকে প্রতি ৮৮ দিনে একবার প্রদক্ষিণ করে।