জিয়ার কীর্তি যারা মুছতে চান তারাই মুছে যেতে পারেন

0
113

মির্জা ফখরুল ইসলামজিয়াউর রহমানের স্বাধীনতা পদক বাতিলের যে সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে এজন্য দুঃখ প্রকাশ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা কতটা নোংরা কাজ যখন তারা বুঝবে তখন আর শুধরানোর সময় থাকবে না। তিনি বলেন, আজকে যারা গায়ের জোরে জিয়াউর রহমানের কীর্তি মুছতে চাইছেন, তারাই একদিন মুছে যেতে পারেন।

আজ শুক্রবার বিকেলে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশে বহুদলীয় গণতন্ত্র ও মুক্তবাজার অর্থনীতির সূচনা করেছিলেন জিয়াউর রহমান। জাতিকে বিভাজনের রাজনীতি থেকে একত্রিতও করেছিলেন তিনি। তবে সরকার আত্মঘাতি সিদ্ধান্ত নিতে যাচ্ছে। স্বাধীনতা পদক প্রবর্তন করেছিলেন জিয়াউর রহমান। এখন তিনি বাদ যাবেন, তার সম্মান থাকবে না কিন্তু তার কীর্তি থাকবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, সরকারের এ ধরনের সিদ্ধান্তে গোটা জাতি বিস্মিত ও উদ্বিগ্ন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন, মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছেন এবং যুদ্ধ করেছেন। স্বাধীনতা–পরবর্তী সরকার তার অবদানের জন্য তাকে বীর উত্তম খেতাব দিয়েছে। বাংলাদেশের মানুষও জিয়াউর রহমানকে তখন থেকেই চেনে।

বিএনপির মহাসচিব বলেন, বিএনপি ২০০৩ সালে শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা পদক হিসেবে স্বাধীনতা পদক দেন। এটা ছিল বাংলাদেশের রাজনীতিতে পরম ঔদার্যের দৃষ্টান্ত।

ক্ষমতাসীন আওয়ামী লীগ যে রাজনীতি করছে, তাতে তারা দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ উপস্থিত ছিলেন ।