মুক্তিযুদ্ধের আদর্শ ও সমাজ নিয়ে লিখছেন অভীক ওসমান

0
86

মহান মুক্তিযুদ্ধের আদর্শ, সমাজে সমতা আনয়ন ও জনগণের প্রতি দায়বদ্ধতার লেখায় ও কর্মে নিয়োজিত রয়েছেন অভীক ওসমান।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে খড়িমাটি থেকে প্রকাশিত ‘প্রমা ও লাবণ্যে অভীক ওসমান সম্মাননাগ্রন্থ’র প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বক্তব্য দেন কবি আবুল মোমেন, জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম, শিক্ষাবিদ অধ্যাপক রীতা দত্ত, শিশুসাহিত্যিক রাশেদ রউফ।

বক্তারা বলেন, কবি ও সাহিত্যিক তার রচনায় নিজের প্রতিচ্ছবি তুলে ধরার পাশাপাশি, সমাজ ও মানুষের বাস্তবচিত্রের কথা বলেন। একসময় মানুষের অধিকার আদায়ের আন্দোলনের সূচনা করতেন কবি ও সাহিত্যিকরাই। ব্রিটিশবিরোধী আন্দোলন, বাংলা ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ অধিকার আদায়ের আন্দোলনে সামনের সারিতে ছিলেন এ সাহিত্যিকরাই।

তারা বলেন, অভীক ওসমান তার লেখায় মুক্তিযুদ্ধ, সমাজে সমতা ও মানুষের অধিকারের কথা তুলে ধরেছেন। মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদীর মতো চিন্তাবিদ, জাতীয়তাবাদী আন্দোলনের সক্রিয় কর্মী ও সাংবাদিকের কথা অভীক ওসমান তার লেখায় তুলে ধরেছেন।

শুভেচ্ছা বক্তব্য দেন জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল। স্বাগত বক্তব্য দেন কবি নাজিমুদ্দীন শ্যামল।

অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করে নেন কবিকন্যা মুনিয়া তাহনীন, কবি আখতারী ইসলাম, সারাফ নাওয়ার, সীমা কুণ্ড, কবি বিচিত্রা সেন, ডা. নাদিয়া সিকদার।

কবি মনিরুল মনিরের উপস্থাপনায় সূচনা সঙ্গীত পরিবেশন করেন শিল্পী শ্রেয়সী রায়। আবৃত্তি করেন শুভ্রা বিশ্বাস, রাশেদ হাসান, মিলি চৌধুরী, আয়েশা হক শিমু, মো. মুজাহিদুল ইসলাম ও লুবাবা ফেরদৌস সায়কা।