গোষ্ঠীর স্বার্থে চট্টগ্রাম কাস্টমস হাউস ব্যবহার করতে দেওয়া হবে না

0
122

কোন গোষ্ঠীর স্বার্থে চট্টগ্রাম কাস্টমস হাউস ব্যবহার করতে দেওয়া হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো.নজিবুর রহমান।

বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউসকে পুঁজি করে রাতারাতি বড়লোক হওয়ার স্বপ্ন বাদ দিতে হবে। যদি বাংলাদেশকে রাতারাতি মধ্যম আয়ের দেশে পরিণত করতে চান তাহলে আমি আপনাদের পাশে দাঁড়াবো।

‘দেশের মঙ্গলের জন্য সেটা করতে পারি কিন্তু ব্যক্তি লাভের জন্য কোন গোষ্ঠীর স্বার্থে চট্টগ্রাম কাস্টমস হাউস ব্যবহার করতে দেওয়া হবে না। কাস্টমস হাউসের অগ্রযাত্রাকে যারা রুখতে চাইবে তাদের বিপদ হবে।’

দেশের সর্বক্ষেত্রে রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ে তুলতে দেশব্যাপী রাজস্ব সংলাপের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের সকল স্তরের ব্যবসায়ীদের সঙ্গে এ সংলাপের আয়োজন করা হয়।

রাজস্ব আহরণকারীদের যারা হুমকি দিবেন তারা রাষ্ট্রের বিরুদ্ধে হুমকিদাতা হিসেবে গণ্য হবে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। জাতীয় রাজস্ব বোর্ড থেকে শিগগির একটি নিরাপত্তা সম্মেলন করা হবে।

চট্টগ্রাম কাস্টমস হাউসকে অর্থনীতির পথে এগিয়ে যাওয়ার আইকন আখ্যায়িত করে তিনি বলেন, চট্টগ্রাম আমাদের ভরসা দিচ্ছে। এখানকার মানুষ কেবল ভাবেন না বাস্তবায়ন করে দেখিয়ে দেন।

জাতীয় রাজস্ব বোর্ড ও রাজস্ব আদায়কারী কর্মকর্তাদের মাইনসেট বদলে গেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা এখন রাজস্ব আদায় করি না, আহরণ করি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে আর্থিক সক্ষমতা বৃদ্ধির কোন বিকল্প নেই। এজন্য প্রয়োজন রাজস্ববান্ধব সংস্কৃতি।

তিনি বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে গেলে রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ে তোলা সম্ভব। দেশপ্রেম নিয়ে কাজ করলে অবশ্যই দেশ এগিয়ে যাবে। আর আমরাই এর সুফল ভোগ করতে পারবো। তাই প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসা উচিত।

সংলাপের শুরুতে চট্টগ্রাম কাস্টমসের বিভিন্ন কার্যক্রম, সাফল্য, সীমাবদ্ধতা ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করে কাস্টমস কমিশনার এএফএম আবদুল্লাহ।

সংলাপে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি) মো.ফরিদ উদ্দিন, চট্টগ্রামের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশিনার সৈয়দা সরোয়ার জাহান, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ড.মাহবুবুর রহমান, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, মেট্রো পলিটন চেম্বারের সহ-সভাপতি মাহবুব চৌধুরী, উইম্যান চেম্বারের সহ-সভাপতি আইভি হাসান, সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।