চাপের মুখে ফাইজারের টিকা কেনার সিদ্ধান্ত স্থগিত করল তাইওয়ান

0
47

ফাইজার-বায়োএনটেকের কাছ থেকে করোনাভাইরাসের টিকার ৫০ লাখ ডোজ কেনার ব্যাপারে গত বছরের শেষের দিকেই আলোচনা চূড়ান্ত করেছিল তাইওয়ান। তবে তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চেন শিহ চাং বলেছেন, বাইরের দেশের চাপের কারণে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা নেওয়ার সিদ্ধান্ত তারা স্থগিত করেছেন। সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বুধবার স্থানীয় একটি রেডিওতে কথা বলার সময় সে দেশের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক যেসব সংস্থা করোনাভাইরাসের টিকা তৈরি করছে, তাদের সঙ্গে গত বছরের জুন থেকেই যোগাযোগ করেছে তাইওয়ান।

গত বছরের ডিসেম্বরের মধ্যেই মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মানির বায়োএনটেকের সঙ্গে করোনাভাইরাসের টিকার ৫০ লাখ ডোজ নেওয়ার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে যায়।

এ ব্যাপারে তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চেন শিহ চাং বলেছেন, টিকা নেওয়ার প্রক্রিয়ার আলোচনায় একেবারে চূড়ান্ত পর্যায়ে ছিলাম আমরা। আমরা একে অন্যের ব্যাপারে বিজ্ঞপ্তি লিখেছি এবং পড়েছি। কিন্তু কেউ হয়তো চায় না যে, তাইওয়ান খুব ভালো থাকুক।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে করোনাভাইরাসের টিকার দুই কোটি ডোজ কেনার ঘোষণা দেয় তাইওয়ান। তার মধ্যে এক কোটি ডোজ কেনার কথা ব্রিটিশ ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে এবং বাকি অংশ টিকা বিতরণের বৈশ্বিক কর্মসূচি কোভ্যাক্স ও একটি অজ্ঞাত কম্পানি থেকে কেনার কথা ছিল।