ভালোবাসার সপ্তাহে গোলাপের দুটি মিষ্টি রেসিপি

0
81

গতকাল থেকে শুরু হয়েছে বিশ্ব ভালবাসা দিবস উদযাপনের সপ্তাহ। প্রথম দিনটি ছিল রোজ ডে বা গোলাপ দিবস। আজকে হচ্ছে প্রপোজ ডে। এই দিনে মানুষ তাদের ভালবাসার মানুষদের প্রপোজ করে থাকেন। আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত প্রত্যাকদিন একেকটি দিবস হিসেবে উদযাপিত হবে। ভালোবাসার এই সপ্তাহটিকে স্মরণীয় করে রাখতে গোলাপের দুটি মিষ্টি রেসিপি চেষ্টা করতে পারেন।

রোজ ফিরনি

– ২ টেবিল চামচ বাসমতী চাল একদম গুড়ো করে নিতে হবে।

– দেড় কাপ দুধ গরম করে তাতে চালের গুড়ো গুলো দিয়ে জ্বাল করতে হবে। চাল সেদ্ধ না হওয়া পর্যন্ত অল্প আঁচে রান্না করতে হবে।

– চাল সেদ্ধ হয়ে গেলে তাতে ৩ টেবিল চামচ চিনি দিতে হবে। যতক্ষণ ঘন না হয় ততক্ষন জ্বাল করতে হবে।

– ঘন হয়ে আসলে তাতে ১ টেবিল চামচ গোলাপ এসেন্স এবং ২ ফোঁটা গোলাপি খাবারের রঙ দিতে হবে। ভালো করে মিশিয়ে নিতে হবে।

– ততক্ষন নাড়তে হবে যতক্ষণ না মিশ্রণটি ক্রিমি হয়ে আসে। এবারে ২ টেবিল চামচ পেস্তা বাদাম, টুকরো করে কাটা, ছিটিয়ে দিতে হবে।

– চুলো থেকে নামিয়ে গোলাপ পাপড়ি ছিটিয়ে নিতে হবে। ঠাণ্ডা করে তবেই পরিবেশন করতে হবে।
রোজ মিল্ক পুডিং

– একটি ছোট বাটিতে, দেড় কাপ দুধ, একটি কাপের এক চতুর্থাংশ পরিমান কর্নস্টার্চ, এবং এক টেবিল চামচ গোলাপজল নিতে হবে। ততক্ষন পর্যন্ত মেশাতে হবে যতক্ষণ পর্যন্ত সম্পূর্ণ মসৃণ হয়। খেয়াল রাখতে হবে কোনো দানা যেনো না থাকে।

– একটি মাঝারী প্যানে, আড়াই কাপ দুধ এবং একটি কাপের এক তৃতীয়াংশ পরিমান চিনি দিয়ে মাঝারী আঁচে জ্বাল করতে হবে, নাড়তেই থাকতে হবে যতক্ষণ না পর্যন্ত চিনি সম্পূর্ণ গলে যায়। চিনি গলে গেলে তাতে কর্নস্টার্চ দিয়ে দিতে হবে। নেড়ে নেড়ে ভালো ভাবে মেশাতে হবে। ঘন হয়ে না আসা পর্যন্ত রান্না করতে হবে।

– ঘন হয়ে আসলে পুডিং টিকে ৬ থেকে ৮ টি বাটিতে ঢেলে নিতে হবে, প্লাস্টিক দিয়ে মুখ মুড়িয়ে বন্ধ করে দিতে হবে এবং ফ্রিজে রেখে দিতে হবে অন্তত ৩ ঘণ্টার জন্য।

– এবারে একটি আলাদা প্যানে, একটি কাপের এক চতুর্থাংশ পরিমান চিনি, এক চতুর্থাংশ পরিমান পানি, ২ টেবিল চামচ অরেঞ্জ জেলি একত্রে মিশিয়ে নিয়ে মাঝারী আঁচে নেড়ে নেড়ে রান্না করতে হবে।

– মিশ্রণটি ঘন হয়ে আসলে চুলো থেকে নামিয়ে তাতে এক টেবিল চামচ গোলাপজল ছিটিয়ে দিতে হবে। একটি বাটিতে নিয়ে ফ্রিজে ঠাণ্ডা হতে দিতে হবে।

– পরিবেশনের সময় পুডিঙের উপরে এক চামচ করে সিরাপ দিয়ে পরিবেশন করতে হবে। সাজানোর জন্য টুকরো করে কাটা পেস্তা বাদাম এবং কিছু গোলাপের পাপড়ি ছিটিয়ে দিতে হবে।