রমেন দাশ গুপ্ত

0
32

jonmodinশুভ জন্মদিন
রমেন দাশ গুপ্ত

আজ ৩০ ডিসেম্বর সাংবাদিক রমেন দাশ গুপ্ত’র জন্মদিন।

রমেন দাশ গুপ্ত ১৯৮১ সালের ৩০ ডিসেম্বর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে জন্ম গ্রহন করেন। বাবা-পুতুল দাশ গুপ্ত, মা-মিনা দাশগুপ্ত।

গ্রামের স্কুল থেকে এসএসসি এবং সরকারি সিটি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। চট্টগ্রাম কলেজ থেকে স্নাতক ডিগ্রি।

ছাত্রজীবনে প্রগতিশীল ছাত্র সংগঠনে রাজনীতির হাতেখড়ি। পরবর্তীতে নব্বইয়ের দশকের মাঝামাঝিতে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হন। এখনও উদীচী চট্টগ্রাম জেলা সংসদের নির্বাহী কমিটির সদস্য। ২০১৩ সালে চট্টগ্রামে গণজাগরণ মঞ্চের আন্দোলন শুরুতে যে ক’জন ভূমিকা রাখেন তার মধ্যে অন্যতম। বোয়ালখালী-কালুরঘাটে নতুন সেতু নির্মাণের দাবিতে আন্দোলনেরও অন্যতম নেতৃত্বদাতা। বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব।

এসএসসি পরীক্ষা দেয়ার আগেই বিভিন্ন ম্যাগাজিনে লেখালেখির হাতেখড়ি। ৯৭ সাল থেকে নিয়মিত লেখালেখি শুরু হয় দৈনিক আজাদী পত্রিকার প্রকাশনা আজমিশালীতে। এসময় বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক ও ম্যাগাজিনে নিয়মিত গল্প, ফিচার, প্রবন্ধ প্রকাশিত হয়।

২০০২ সালে একটি সংবাদ সংস্থায় রিপোর্টার হিসেবে কাজ শুরু। ২০০৩ সালের শেষদিকে দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চে রিপোর্টার হিসেবে কাজ শুরু। ২০০৪ সালের শেষদিকে দৈনিক সংবাদের চট্টগ্রাম ব্যুরোতে স্টাফ রিপোর্টার পদে যোগদান। ২০০৭ সালের আগস্টে রেডিও টুডেতে স্টাফ রিপোর্টার পদে যোগদান। পাশাপাশি বার্তা সংস্থা ইউএনবিতে রিপোর্টার হিসেবে চাকুরি। ২০১০ সালের ১৬ মার্চ যোগ দেন অনলাইন বার্তা সংস্থা বাংলানিউজে।

জন্মদিনে রমেন দাশ গুপ্তকে অনেক অনেক অভিনন্দন ও ভালোবাসা।

ঘোষণা: দেশের বিশিষ্টজন, বুদ্ধিজীবি/বরেণ্য সাংবাদিকদের পাশাপাশি চট্টগ্রামের সাংবাদিক ও সংবাদ মাধ্যমে কর্মরতদের জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে তাঁদের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরার সিন্ধান্ত নিয়েছে চট্টগ্রামের জনপ্রিয় অনলাইন নিউজচিটাগাং২৪.কম। এ প্রেক্ষিতে আমরা ‘জন্মদিন’ নামের নতুন একটি বিভাগ চালু করেছি। এই বিভাগে আপনিও লেখা-তথ্য দিয়ে আমাদের সহায়তা করতে পারেন। লেখা ও তথ্য পাঠানোর ঠিকানা: [email protected]