করোনার ঈদে ঘোরাফেরা না করার আহ্বান

0
83

দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় দুর্যোগময় মুহূর্তে দেশ-জাতি ও নিজের জীবন রক্ষার্থে আসন্ন ঈদুল ফিতরের সময় অন্যান্য বছরের মতো হৈ-হুল্লোড় বা ঘোরাফেরা না করে সতর্ক থাকতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশ।

সোমবার (৩ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে। বিবৃতিতে করোনা পরিস্থিতির জন্য শবে কদর, জুমাতুল বিদা ও ঈদুল ফিতরের জামাতে অল্প বয়সের নাবালেগ ছেলে, বেশি বয়স্ক ও অসুস্থ ব্যক্তিরা যেন মসজিদে না আসেন সেদিকে পরিবারের কর্তা, এলাকা ও সমাজের সচেতন নাগরিকদের নজর রাখতেও অনুরোধ জানানো হয়েছে।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমান, আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা কাজী মোহাম্মদ মঈনুদ্দীন আশরাফী, শাইখুল হাদিস ও কো-চেয়ারম্যান আল্লামা হাফেজ মোহাম্মদ সোলাইমান আনছারী, আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য আল্লামা মুফতি কাজী মুহাম্মদ আব্দুল ওয়াজেদ, উপাধ্যক্ষ আল্লামা ড. মুহাম্মদ লিয়াকত আলী, মুহাদ্দিস হাফেজ মোহাম্মদ আশরাফুজ্জামান আলকাদেরী, আহলে সুন্নাত ওয়াল জমা’আতের মহাসচিব পীরে তরিকত মাওলানা সৈয়দ মসিহুদ দৌলা, আনজুমান রিচার্স সেন্টারের মহাপরিচালক আল্লামা এমএ মান্নান, আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশের নির্বাহী সচিব উপাধ্যক্ষ মুফতি মাওলানা আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হক, ঢাকা মুহাম্মদপুর কাদেরিয়া তৈয়্যবিয়া কামিল মাদরাসার প্রধান ফকিহ মাওলানা মুহাম্মদ মাহমুদুল হাসান, মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ জসিম উদ্দীন আজহারী, অধ্যক্ষ আল্লামা মোহাম্মদ বদিউল আলম রেজভী, অধ্যাপক মাওলানা মুহাম্মদ জালাল উদ্দিন আজহারী, আহলে সুন্নাত ওয়াল জমা’আতের মুখপাত্র অ্যাডভোকেট মোহাম্মদ মোছাহেব উদ্দিন বখতিয়ার প্রমুখ এ বিবৃতি দেন।

ফিতরা ৭০ টাকা

বিবৃতিতে এবারের ফিতরা ৭০ টাকা ঘোষণা করা হয়েছে। বিশেষ সতর্কতা এবং নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে নিজেকে সন্দেহমুক্ত করতে পরিমাণে ২ সের ৩ ছটাক আধা তোলা অথবা ২ কেজি ৫০ গ্রাম গমের আটা বা গম ফিতরা হিসেবে মাথাপিছু আদায় করা বাঞ্ছনীয়। বর্তমান খোলা বাজারে উন্নতমানের ২ কেজি ৫০ গ্রাম গমের আটার মূল্য হিসাবে সর্বসাকুল্যে ফিতরা ৭০ টাকা ধার্য করা হয়। সব সক্ষম মুসলমান তার নিজের এবং পরিবারের সদস্যদের মধ্যে নাবালেক ছেলে-মেয়ে ও অবিবাহিতা মেয়ের ফিতরা আদায় করা ওয়াজিব। ঈদের নামাজের আগে ফিতরা আদায় করা মুস্তাহাব। তবে নেহায়েত গরিব-মিসকিন আত্মীয়-স্বজন দূরে অবস্থান করলে ঈদের নামাজের পরেও আদায় করা যাবে। যে সব সুন্নি প্রতিষ্ঠান/মাদ্রাসায় এতিমখানা রয়েছে অথবা গরিব ছাত্রদের লেখাপড়া ও ভরণ-পোষণের ব্যবস্থাপনা রয়েছে সে ধরনের আদর্শবান প্রতিষ্ঠানের মিসকিন ফান্ডে জাকাত ও ফিতরা দেওয়া উত্তম।

প্রবাসীরা বিদেশে ফিতরা আদায় করলে সেদেশের মুদ্রা হিসেবে ফিতরা আদায় করবে আর তাদের পক্ষে বাংলাদেশে ফিতরা আদায় করা হলে টাকার হিসাবে ফিতরা আদায় করতে হবে।

বিবৃতিতে প্রতিটি মসজিদের ইমাম ও খতিবদের হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রজনী লাইলাতুল কদর, জুমাতুল বিদা ও পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে করোনা মহামারি থেকে দেশবাসীসহ সারা বিশ্ববাসীর মুক্তির জন্য আল্লাহ তায়ালার দরবারে দোয়া ও মোনাজাত করার আহ্বান জানানো হয়েছে।