শামুক-ঝিনুক অর্থনীতির অন্যতম একটি অঙ্গ

0
561

শামুক-ঝিনুকশামুক ও ঝিনুক আমাদের অতি পরিচিত অমেরুদন্ডী প্রাণী। মিঠাপানি-লোনাপানির জলাশয়ের পাশাপাশি ডাঙ্গাতেও বাস করে নানা প্রজাতির শামুক ও ঝিনুক। জলজ পরিবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি দেশের অর্থনীতিতেও রয়েছে এদের গুরুত্বপূর্ণ অবদান।

নদী-নালা, হাওর-বাওরসহ বিভিন্ন ধরণের জলাশয়ে সমৃদ্ধ বাংলাদেশ। জলাশয়ের পাশাপাশি জলজ প্রাণী সম্পদেও ভরপুর আমাদের দেশ। এই প্রাণী সম্পদের একটি গুরুত্বপূর্ণ অংশ বিভিন্ন প্রজাতির শামুক ঝিনুক।

বৈচিত্র্যময় এই প্রাণীগুলোর দেহ নরম। পরিণত বয়সে এদের দেহ শক্ত খোলকের মধ্যে সুরক্ষিত থাকে। এদের কিছু প্রজাতি ডাঙ্গায় বিচরণ করে, আবার কিছু প্রজাতি জলেও বিচরণ করে।

শামুক ও ঝিনুক জলাশয়ে অপদ্রব্য ও আবর্জনা খেয়ে প্রতিবেশ ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা জীবের জন্য অপরিহার্য।আমাদের ঐতিহ্য ও সংস্কৃতিতেও জড়িয়ে আছে এই প্রাণীগুলো।

এছাড়া শামুক-ঝিনুকের খোলস দিয়ে তৈরি হস্তশিল্প বেশ জনপ্রিয়। ঝিনুক থেকে মুক্তাও আহরণ করা হয়। এর পাশাপাশি হাঁস ও মুরগীর খাদ্য ও চুন তৈরির কাঁচামাল হিসেবে শামুক-ঝিনুক বহুলভাবে ব্যবহৃত হচ্ছে।

কিন্তু জলাভূমি ভরাট এবং প্রকৃতি থেকে অতিরিক্ত আহরণ করায় উপকারি এই প্রাণীদের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। ভারসাম্যহীন হচ্ছে সামগ্রীক প্রতিবেশব্যবস্থা। উপকারী এই প্রাণীগুলো সংরক্ষিত হলে টিকে থাকবে আমাদের সুন্দর পরিবেশ, আসবে অর্থনৈতিক সমৃদ্ধি।